বাড়ছে মুরগির দাম সবজি-মাছ স্থিতিশীল

40

বাজারে প্রায় সবধরনের সবজি ও মাছের দাম স্থিতিশীল থাকলেও বাড়ছে মুরগির দাম। সপ্তাহের ব্যবধানে ছোট সাইজের ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ টাকা বেড়েছে। গতকাল বৃহস্পতিবার নগরীর চকবাজার ও বক্সিরহাট ঘুরে বাজারদরে এ চিত্র পাওয়া গেছে।
ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, বাজারে দেড় কেজির বড় সাইজের ব্রয়লার মুরগির কেজি ১৩০ টাকা হলেও দেড় কেজির কম ওজনের মুরগির কেজি ১৩৫ টাকা। সোনালী জাতের মুরগি ২৩০ থেকে ২৪০ টাকা এবং দেশি মুরগি ৩৮০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। ফার্মের (লেয়ার) মুরগির ডিম প্রতিডজন ৯৫ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া গরুর মাংস ৬০০ টাকা, খাসির মাংস ৭৩০ থেকে ৭৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
বাজারে আলু, ফুলকপি, বাধাকপি, মুলা, পেঁপে বিক্রি হচ্ছে কেজি ২০ টাকায়। বেগুন (স্থানীয় বেগুন) কেজি ৩০ টাকা, বড় সাইজের বেগুন কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি শিম ৩৫ টাকা, শিমের বিচি ৭০ টাকা, কাঁচা মিষ্টি কুমড়া ৩০ টাকা, মিষ্টি কুমড়া ২০ থেকে ২৫ টাকা, লাউ ২৫ থেকে ৩০ টাকা, শসা ৬০ টাকা, খিরা ৩০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা ও টমেটো কেজি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচ কেজি ৪০ টাকা ও ধনে পাতা ৬০ টাকায় বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতা হাফিজ উদ্দিন বলেন, ‘বাজারে শীতের সবজির যোগান স্বাভাবিক রয়েছে। সাতকানিয়া, বাঁশখালী ও সীতাকুন্ড থেকে নিয়মিত সবজি আসছে। দামও গত সপ্তাহের মতোই।
বাজারে মাছের দামও স্থিতিশীল। দেশি মিঠা পানির মাছের মধ্যে রুই ২২০ থেকে ৩০০ টাকা, কাতলা (আকারভেদে) ২০০ থেকে ৩৫০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০ টাকা, মৃগেল ১৫০ থেকে ১৮০ টাকা, কার্পু ১৬০ থেকে ২০০ টাকা, টেংরা ৪০০ থেকে ৪৫০ টাকা, জ্যান্ত শৈল মাছ ৫৫০ টাকা, শিং ৬০০ থেকে ৭০০ টাকা, মলা ৩২০ টাকা, ফলি কেজি ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে সামুদ্রিক মাছের মধ্যে বোল পোয়া ৩০০ থেকে ৩৫০ টাকা, ছোট সাইজের লাল পোয়া ১২০ থেকে ১৫০ টাকা, চইক্কা ২৮০ থেকে ৩০০ টাকা, ছুরি মাছ ২৫০ থেকে ২৮০ টাকা, কালিচান্দা ৪০০ থেকে ৪৫০ টাকা, রূপচান্দা (সাইজভেদে) ৬০০ থেকে ৭৫০ টাকা, সুরমা ৫০০ টাকা, কোরাল ৫০০ টাকা, ইলিশ ৭০০-৯০০ গ্রাম ওজনের ৭৫০ টাকায় কেজি বিক্রি হচ্ছে।