বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রম তুলে ধরবে চীনা প্রতিনিধি দল

29

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রমের যাবতীয় বিষয় আজ শুক্রবার তুলে ধরবে চীনা প্রতিনিধি দল। হাসপাতাল কর্তৃপক্ষের সাথে এক বৈঠকের মাধ্যমে এসব বিষয় তুলে ধরবেন তারা। এসময় চমেক হাসপাতাল কর্তৃপক্ষ বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণের বিষয়ে তাদের পরিকল্পনা চীনা প্রতিনিধি দলের কাছে উপস্থাপন করবে। আগামী ১০ মার্চ হাসপাতাল নির্মাণের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হবে।
গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে চমেক হাসপাতালের কর্তৃপক্ষ সহ চট্টগ্রামের সেবা সংস্থাগুলোর প্রতিনিধিদের সাথে চীনা প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়। একইভাবে গত বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্তও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের সাথে চীনা প্রতিনিধি দলের বৈঠক হয়। এর আগে গত মঙ্গলবার চমেক হাসপাতাল এলাকায় বার্ন ইউনিট নির্মাণের প্রাথমিক কার্যক্রম সম্পন্নের লক্ষ্যে ৫ সদস্যের চীনা প্রতিনিধি দল চট্টগ্রামে আসে। এসময় তাদেরকে প্রস্তাবিত স্থান ঘুরে দেখান চমেক হাসপাতালের পরিচালক।
জানা যায়, ৮ থেকে ৯ দিনের জন্য চীনা প্রতিনিধি দল চট্টগ্রামে আসে। তারা চীন থেকে বার্ন ইউনিট নির্মাণের প্ল্যান প্রস্তুত করে এনেছেন। প্রস্তাবিত জায়গাটি চীনা দলের প্রছন্দ হয়েছে। ইতিমধ্যে চীন সরকার বার্ন ইউনিট নির্মাণের জন্য সংশ্লিষ্টদের কাছে ফান্ড হস্তান্তর করেছে। তাই দ্রæত সময়ের মধ্যে এর কার্যক্রম শেষ করতে চান তারা। এজন্য উক্ত সময়ের মধ্যে প্রস্তাবিত জায়গার পরিমাপ নির্ধারণ ও বার্ন ইউনিট নির্মাণ সামগ্রীর দাম যাচাইসহ যাবতীয় কার্যক্রম আজ শুক্রবার একটি সভায় তুলে ধরবে চীনা প্রতিনিধি দল। এসময় চমেক হাসপাতাল কর্তৃপক্ষও বার্ন ইউনিট নির্মাণের বিষয়ে তাদের প্রস্তাবনা প্রতিনিধি দলের কাছে তুলে ধরবে।
সংশ্লিষ্টদের মতে, এটি হবে একটি অত্যাধুনিক বার্ন ইউনিট। যেখানে ১৫০টি শয্যা থাকবে। ১০ শয্যার আইসিইউ এবং ২৫ শয্যার এইচডিইউ থাকবে। আর থাকবে দুটি অস্ত্রোপচার কক্ষ। আগামী ১০ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হবে। তখন থেকে ২২ মাসের মধ্যে বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রম শেষ করার কথা রয়েছে। তাছাড়া চুক্তির পর ১৫ থেকে ২০ দিনের মধ্যে বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রম শুরু করতে চান তারা।
চট্টগ্রাম মেডিকলে কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, প্রতিনিধি দল বিভিন্ন সংস্থার সাথে বসে সবকিছু যাচাইবাছাই করছে। আজ (বৃহস্পতিবার) তাদের সাথে বৈঠক হয়েছে। শুক্রবার (আজ) চীনা প্রতিনিধি দল বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণ কার্যক্রমের যাবতীয় বিষয় তুলে ধরবে। এ বিষয়ে আমাদের প্রস্তাবনাও তাদের কাছে উপস্থাপন করা হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।
উল্লেখ্য, চীন সরকারের একটি প্রতিনিধি দল ২০১৬ সালে সম্ভাব্য জায়গা পরিদর্শনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আসে। সেসময় তারা হাসপাতালের বর্তমান বার্ন ইউনিটের পেছনের খালি জায়গায় বিশেষায়িত বার্ন ইউনিট নির্মাণের কথা জানান। এর সম্মতি পাওয়ার পর ২০১৮ সালের ২৮ মার্চ বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাসের পক্ষ থেকে একটি চিঠি দিয়ে সম্মতির কথা জানানো হয়।