বামযুগ পেরিয়ে কীভাবে এগিয়েছে বাংলা, জানালেন মমতা

2

পূর্বদেশ ডেস্ক

বামফ্রন্টের ৩৪ বছরের জমানা শেষ করে কী ভাবে এগিয়েছে বাংলা। জি২০ সম্মেলনে সে কথাই তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল সোমবার নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে জি২০ সম্মেলনের অনুষ্ঠানে বক্তৃতা করলেন মুখ্যমন্ত্রী।
মমতা বলেন, গত বছর নভেম্বর মাসে আমাদের রাজ্যে আন্তর্জাতিক চলচিত্র উৎসব অনুষ্ঠিত হয়েছে। যেখানে ৭৬টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। আবার আমাদের সরকার পরিচালিত বিশ্ব বাণিজ্য সম্মেলনে ৪৬টি দেশ অংশগ্রহণ করেছিল। বিশদে না হলেও এই বিষয়গুলি আপনাদের জানাতে চাই।
তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি সাধারণ মানুষের উন্নয়ন ছাড়া দেশ বা পৃথিবীর উন্নয়ন সম্ভব নয়। তাই সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। বৃহৎ গণতন্ত্রে বহুদলীয় শাসন ব্যবস্থা রয়েছে। আমরা একটা রাজনৈতিক দল পরিচালিত সরকার। কেন্দ্রীয় সরকার ভিন্ন রাজনৈতিক দল পরিচালিত। কিন্তু সকলের লক্ষ্য হওয়া উচিত মানুষের উন্নয়ন। বামপন্থীরা ৩৪ বছর ক্ষমতায় থাকার পর তাদের জমানা শেষ হয়েছে। তারপর আমরা ক্ষমতায় এসেছি। এই নিয়ে তৃতীয় বার ক্ষমতায় এসেছি। তারপর থেকেই কাজ করে চলেছি আমরা। কারণ, ক্ষমতায় এসে দেখেছিলাম অর্থনীতি থেকে শুরু করে সবেতেই স্থবিরতা। উন্নয়নমূলক কাজ পুরোপুরি আটকে রয়েছে। কিন্তু আমরা জোর দিয়ে বলতে পারি তারপর থেকে আমরা কাজ করে এগিয়েছি।
নিজের বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেছেন, আপনাদের দেশ, আমাদের দেশ বলে আমি বিভেদ করি না। গোটা বিশ্বই আমার মাতৃভূমি। আপনারা যখন এখানে এসেছেন, তখন এই বাংলা আপনারও। এত বড় একটা সম্মেলনের আয়োজন করতে পেরে, এই মঞ্চে বক্তব্য রাখার সুযোগ পেয়ে আমি ধন্য।
এরপর নিজের সরকারের একের পর এক কাজের ফিরিস্তি তুলে ধরেন তিনি। মমতা দাবি করেন, কেবল মহিলাদের ক্ষমতায়নের জন্য তার নেতৃত্বাধীন সরকার খরচ করেছে, ১.৫ বিলিয়ান মার্কিন ডলার। এ ছাড়ও ক্ষুদ্র ও কুটিরশিল্পের ক্ষেত্রে ভারতের সব রাজ্যের মধ্যে প্রথম স্থানে রয়েছে বাংলা। করোনা সংক্রমণের সময়েও যে, তার নেতৃত্বাধীন সরকার আর্থিক অগ্রগতি বজায় রাখতে সফল হয়েছে, তারও উল্লেখ করেছেন মমতা।
শিল্পের ক্ষেত্রে ভারতের সব রাজ্যের মধ্যে প্রথম স্থানে রয়েছে বাংলা। করোনা সংক্রমণের সময়েও যে, তার নেতৃত্বাধীন সরকার আর্থিক অগ্রগতি বজায় রাখতে সফল হয়েছে, তারও উল্লেখ করেছেন মমতা।