বাংলাদেশি ফুটবলারের রিলিজ ক্লজ ১ কোটি ৬০ লাখ টাকা!

18

ইয়াছিন আরাফাত। তৃতীয় বিভাগ থেকে সরাসরি প্রিমিয়ার ফুটবল লিগে অভিষেক হয়েছে সাইফ স্পোর্টিংয়ের ইয়াছিন আরাফাতের! পারফরম্যান্সের সঙ্গে রিলিজ ক্লজ নতুন করে আলোচনায় এনেছে ১৯ বছর বয়সী এই ডিফেন্ডারকে। ইউরোপিয়ান ফুটবলে নিয়মিত আলোচনায় থাকলেও বাংলাদেশের ফুটবল সংস্কৃতিতে ‘নতুন’ আসা রিলিজ ক্লজে সাইফ স্পোর্টিংয়ের এই খেলোয়াড়ের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৬০ লাখ টাকা।
ইয়াসিরের সঙ্গে সাইফ চুক্তিটি করেছে গত বছর। তৃতীয় বিভাগের দল কদমতলা থেকে নিয়ে আসা প্রতিভাবান খেলোয়াড়কে যাতে হারাতে না হয়, সেজন্য তার দাম বেঁধে দিয়েছে সাইফ। অন্য কোনও ক্লাব তার প্রতি আগ্রহ দেখালে রিলিজ ক্লজের ১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করে তবে নিতে হবে।
চুক্তির শর্ত অনুযায়ী আগামী দুই মৌসুমও ইয়াছিনকে সাইফে থাকতে হচ্ছে। অন্য কোনও ক্লাব তার প্রতি আগ্রহী হলে মাসিক বেতন ছাড়াও ১ কোটি ৬০ লাখ টাকা বিনিময় করতে হবে!
এত বড় অঙ্কের রিলিজ ক্লজ দেখে ইয়াছিনের দিকে কোনও ক্লাব আপাতত হাত বাড়ালেও তাকে নেওয়া কঠিন হয়ে পড়বে। ইয়াছিন আরাফাত অবশ্য বুঝে শুনেই দীর্ঘমেয়াদের চুক্তিতে গেছেন, ‘সাইফে আমি ভালো আছি। এখান থেকে মূলত আমার উত্থান। আমি আরও দুই মৌসুম এই দলে খেলবো। ইচ্ছে করলেও অন্য দলে খেলা কঠিন। রিলিজ ক্লজে অর্থের পরিমাণও বেশি।’
রিলিজ ক্লজে যেমন অর্থের পরিমাণ বেশি তেমন পারফরম্যান্সেও চমক দেখিয়েছেন এই লেফট ব্যাক। সাইফের হয়ে লিগে প্রায় সব ম্যাচই খেলেছেন। লিগে খেলেই জাতীয় দলে সুযোগ পেয়ে অবাকও হয়েছেন। সপ্তাহখানেক ধরে জাতীয় দলে অনুশীলন করে যাচ্ছেন।