বল দখলে রেখে জয়ের

35

প্রত্যাশা একটাই-এসএ গেমসে ফুটবলের মুকুট ফিরে পাওয়া। কাঠমাণ্ডুর তীব্র ঠাণ্ডা, সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা, টানা খেলার সূচির মতো প্রতিবন্ধকতা ঘিরে ধরেছে বাংলাদেশ ফুটবল দলকে। তবে সব বাধা জয় করে স্বপ্ন পূরণের আলোয় উদ্ভাসিত হওয়ার ছক কষছেন কোচ জেমি ডে।
কাঠমান্ডুর পুলিশ গ্রাউন্ডে শনিবার সকালে ঘণ্টা দুয়েকের অনুশীলন সেরেছে দল। কোচ মাঠকে তিন ভাগ করে ইয়াসিন-জামাল-জীবনদের নিয়ে কাজ করেছেন । ডের শেষ মুহূর্তের অনুশীলনে গুরুত্ব পাচ্ছে বল পজেশনে এগিয়ে থেকে ম্যাচের নিয়ণ্ত্রণ মুঠোয় রাখার বিষয়টি। সঙ্গে রক্ষণ জমাট রেখে দ্রুত আক্রমণে ওঠার কৌশলও।
কাঠমাণ্ডুুর-পোখারায় আজ রবিবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে দক্ষিণ এশিয়ান গেমসের (এসএ গেমস) ত্রয়োদশ আসর। পরের দিন শুরু হবে ছেলেদের ফুটবল ইভেন্ট। ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে মুকুট পুনরুদ্ধারের মিশনে নামবে দল। ১৯৯৯ সালে প্রথম ছেলেদের ফুটবলে সোনা জয়ের পর ২০১০ সালে দ্বিতীয় ও শেষবার সেরা হয়েছিল বাংলাদেশ। গতবার পেয়েছিল ব্রোঞ্জ।
তিন অভিজ্ঞ খেলোয়াড় জামাল ভূইয়া, নাবীব নেওয়াজ জীবন ও ইয়াসিন খান একদল তরুণ সতীর্থ নিয়ে নামবেন সেরা হওয়ার লড়াইয়ে। গত বাংলাদেশ প্রিমিয়ার লিগে ১৬ গোল করা ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন অনুশীলন শেষে জানালেন প্রস্তুতির খুঁটিনাটি নিয়ে।
টিম হোটেল মানাংয়ের লবিতে গণমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় সাদউদ্দিনও কাঠমাণ্ডুর ঠাণ্ডা, প্রতিকূল পরিবেশ নিয়ে কথা বললেন। বিশ্বকাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে গোল করা এই উইঙ্গার জানালেন লক্ষ্যটাও।
চার প্রতিপক্ষের মধ্যে স্বাগতিক নেপালই বাংলাদেশের লক্ষ্য পূরণের পথে মূল বাধা। গতবারের চ্যাম্পিয়ন তারা; এবার খেলবেও চেনা মাঠ দশরথ স্টেডিয়ামে, নিজেদের দর্শকের সামনে। জীবনের আপাতত ভাবনা অবশ্য ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচ নিয়ে।
সাদ জানালেন কোনো প্রতিপক্ষকে হালকা ভেবে প্রস্তুতি না নেওয়ার কথা। প্রাপ্তির চূড়ায় পৌঁছাতে সবাইকে সেরাটা নিংড়ে দিতে হবে বলে মনে করেন ২১ বছর বয়সী এই খেলোয়াড়।