বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণসামগ্রী বিতরণ

45

 

বিলাইছড়ি : ৬ জুলাই হতে টানা এক সপ্তাহের অধিক বৃষ্টিপাতের কারণে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মঙ্গলবার বিলাইছড়ি উপজেলার ২নং কেংড়াছড়ি ইউনিয়ন পরিষদ কর্তৃক চাল বিতরণ করা হয়েছে। ইউনিয়নের ৩০০ পরিবার ক্ষতিগ্রস্তের মাঝে প্রতি পরিবারকে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।
চাল বিতরণ করেন ইউপি চেয়ারম্যান অমরজীব চাকমা। এছাড়া সংশ্লিষ্ট ইউনিয়নের ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যগণ উপস্থিত ছিলেন। চেয়ারম্যান অমরজীব চাকমা জানান, রাঙামাটি জেলা প্রশাসন হতে অত্র ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য মোট তিন মেট্রিক টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে। ওই চাল আজ বন্যা ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করা হচ্ছে।
দীঘিনালা : খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড় ধস ও বন্যায় কবলিত ক্ষতিগ্রস্তদের মাঝে চাল বিতরণ করা হয়েছে। মঙ্গলবার কবাখালী ইউনিয়নের কবাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয় কেন্দ্র আশ্রয় নেয়া পাহাড় ধস ও বন্যায় কবলিত ক্ষতিগ্রস্তদের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ উল্লাহ। বিতরণকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ উল্লাহ বলেন, সরকারি ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রালয় থেকে পাহাড় ধস ও বন্যা কবলিত ক্ষতিগ্রস্তদের মাঝে ১০কেজি করে চাল বিতরণ করা হয়। তিনি আরো বলেন, পর্যায়ক্রমে পাহাড় ধস এলাকা থেকে লোকজনকে সরিয়ে আনা হবে এবং হতদরিদ্রদের সরকারিভাবে বাড়ি তৈরি করে দেয়া হবে। এসময় উপস্থিত ছিলেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. কাউছার আলম সরকার ও কবাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন। চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন বলেন, টানা ৭দিন ধরে অতি বৃষ্টির ফলে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত অতিদরিদ্র ৯৬জনের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। চাল পেয়ে মরিয়ম বেগম (৬৫) বলেন, পাহাড় থেকে লাকড়ি কেটে এসে বিক্রি করে অনেক কষ্ট করে সংসার চালাতাম। পাহাড় ধসের ভয়ে আশ্রয়কেন্দ্রে চলে আসি ১০কেজি চাল পেয়ে অনেক ভাল হয়েছে।
সাতকানিয়া : সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এ মোতালেব সিআইপির ব্যক্তিগত উদ্যেগে উপজেলার বন্যাকবলিত ইউনিয়নসমূহে ত্রাণ বিতরণ করা হয়েছে।
উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কুতুব উদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান, কেওচিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাষ্টার ইউনুচ,সাধারণ সম্পাদক রিপন দাশ সুজন, কেঁওচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনির আহমদ, ঢেমশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ রিদোয়ান, আমিলাইষ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হানিফ, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জিয়াউর রহমান, মাষ্টার আবু বক্কর, উওর সাংগঠনিক থানা যুবলীগের সাধারণ সম্পাদক ওসমান আলী, এম এ মোতালেব সিআইপির ব্যক্তিগত সহকারী আবু তৈয়ব,পৌরসভা ছাত্রলীগের যুগ্ম আহব্বায়ক জাহেদ পারভেজ, ছাত্রলীগ নেতা শাওন,সাজ্জাদ, আনিসুর রহমান প্রমুখ।
সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া, ঢেমশা ও আমিলাইষ ইউনিয়নের বন্যা কবলিত প্রায় ৫০০০ জন মানুষের জন্য শুকনো খাবার সরবারহ করা হয়।
চকরিয়া : কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে বন্যাকবলিত আড়াই হাজার পরিবারের মাঝে ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ বিতরণ করেছেন বিশিষ্ট ব্যবসায়ী ও গ্রীনলাইট ফাউন্ডেশন চেয়ারম্যান ছালেকুজ্জমান। মঙ্গলবার সকালে ইউনিয়নের এসব পানিবন্দি লোকজনের মাঝে ত্রাণ সহায়তা বিতরণ করা হয়। গ্রীনলাইট ফাউন্ডেশন চেয়ারম্যান ছালেকুজ্জমান বলেন, গত সপ্তাহকাল ধরে টানা বর্ষণের ফলে বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে বরইতলী ইউনিয়নের গোবিন্দপুর, বিবিরখিল, জেলে পাড়া, হাফালিয়াকাটা, ডেইংগাকাটা, শান্তির বাজার, চান্দের বাপের পাড়া, ফকির পাড়া, রসুলাবাদ, হিন্দুপাড়া, খয়রাতিপাড়া, কাটাখালী, মাইজপাড়া ও ভিলিজার পাড়া এলাকায় হাজার হাজার লোক পানিবন্দি হয়ে পড়ে। আবার অধিকাংশ পরিবারের বসত বাড়িতে বন্যার পানি ঢুকে পড়ায় রান্নাবান্না বন্ধ হয়ে এসব পরিবারের লোকজন খাবার ও পানীয় জল নিয়ে চরম দুর্ভোগে পড়ে। ইউনিয়নের বন্যা কবলিত লোকজনের দুর্ভোগ ও দুঃখ দুর্দশার বিষয়টি আমলে নিয়ে সরকারি সহায়তার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ সহায়তা বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করি।