বন্দরে বড় বড় জাহাজ ভিড়বে নতুন বছরে!

26

দেশের প্রধান সমুদ্র বন্দরের মূল জেটিতে ২০০ মিটার লম্বা ও ১০ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) বড় বড় জাহাজ ভিড়ানোর উদ্যোগ নিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এর ফলে কনটেইনার ও পণ্য পরিবহনে ভাড়া কমবে ২০ শতাংশ, লাভবান হবে দেশ।
বন্দর সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যের বিশ্বখ্যাত প্রতিষ্ঠান এইচআর ওয়েলিংফোর্ড স্টাডি করে গত সেপ্টেম্বরে প্রতিবেদন দিয়েছে কর্ণফুলী নদীর বন্দর চ্যানেল ও বিদ্যমান জেটি ব্যবহার করেই ২০০ মিটার লম্বা ও ১০ মিটার ড্রাফটের জাহাজ হ্যান্ডলিং করতে পারবে। বিষয়টি বন্দরের বোর্ড সভায় অনুমোদনও হয়েছে। খবর বাংলানিউজের
ওয়ালিংফোর্ডের প্রতিবেদনে বলা হয়েছে, বন্দরের বহির্নোঙর (সাগর ও নদীর মিলিত স্থানের কাছে), গুপ্তা বেন্ড (গুপ্তা খালের কাছের বাঁক), কাটিং বেন্ড (নেভাল জেটির কাছের বাঁক), বাকলিয়ার চর ও সদরঘাট এলাকায় ড্রেজিং করলে সর্বোচ্চ ২২৫ মিটার দীর্ঘ ও ১১ মিটার ড্রাফটের জাহাজ ভেড়ানো যাবে।
বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, ২০০ মিটার লম্বা ও ১০ মিটার ড্রাফটের বড় জাহাজ বন্দর জেটিতে আনার প্রক্রিয়া চলছে। শিগগির ট্রায়াল রান, আনুষঙ্গিক পরীক্ষা-নিরীক্ষা, সার্কুলার জারিসহ প্রয়োজনীয় ধাপগুলো সম্পন্ন করা হবে। বড় জাহাজ ভেড়ানোর ট্রায়াল রানের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। নতুন বছরের শুরুতে এটা কার্যকর হবে আশাকরি।