ফাহমিদাকে যা করতে হবে

62

নিজস্ব প্রতিবেদক

এক সংগীত শিল্পীর সাথে আরেক শিল্পীর বিরোধে আদালতে দায়ের করা মানহানি মামলায় ব্যতিক্রমী আদেশ দিয়েছেন বিচারক। এটাকে সমঝোতার আদেশ বলছেন সংশ্লিষ্টরা।
ব্যতিক্রমী এ রায়ের আদেশে কন্ঠশিল্পী ফাহমিদা রাহমানকে ছয়মাস নিজের সংগীত শিক্ষা প্রতিষ্ঠানে বিনা বেতনে গান শেখানোর নির্দেশ দিয়েছেন বিচারক। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলাম তার উপস্থিতিতে এই আদেশ দেন। এছাড়া শিল্পী ফাহমিদাকে বাংলাদেশ টেলিভিশনে তার গাওয়া দুইটি গানের সম্মানি (টাকা) নিয়ে সে টাকায় কবি নজরুল ইসলাম বা তাকে নিয়ে লেখা বই জেলা শিল্পকলা একাডেমিতে প্রদান করারও নির্দেশ দেয়া হয়েছে। দন্ডপ্রাপ্ত ফাহমিদা রহমান বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী। তিনি চট্টগ্রাম ওয়াসায় কর্মরত রয়েছেন।
প্রসঙ্গত, ২০১৬ সালের ১২ ফেব্রুয়ারি দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে তৎকালীন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনুর সঙ্গে দেখা করেন চট্টগ্রামের শিল্পীরা। সেখান থেকে বের হওয়ার পর সার্কিট হাউস চত্ত্বরে বেতার টেলিভিশনের আরেক শিল্পী আলাউদ্দিন তাহেরকে প্রকাশ্যে কট‚ক্তি করেন ফাহমিদা। পরদিন ১৩ ফেব্রুয়ারি একটি প্রথম সারির নিউজপোর্টাল ও একটি স্থানীয় দৈনিকে আলাউদ্দিন তাহেরের নামে মিথ্যা বক্তব্য প্রদান করেন তিনি।
এতে বলা হয়, আলাউদ্দিন তাহের বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রে সংগীতে দুর্নীতির মাধ্যমে এক বছরে তিনটি গ্রেডেশন নিয়েছেন। এ ঘটনায় ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি ফাহমিদার বিরুদ্ধে আলাউদ্দিন তাহের আদালতে মামলা দায়ের করেন। পরের বছর ২০ ফেব্রুয়ারি এই নিয়ে আদালতে অভিযোগ গঠন করা হয়। ৫ জনের সাক্ষ্য গ্রহণের পর গতকাল রায় ঘোষণা করেন বিচারক।