প্রাচীন চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদকে সংস্কারপূর্বক সংরক্ষণ করার দাবি

12

চট্টগ্রামের প্রাচীন মসজিদ ঐতিহ্যবাহী আন্দরকিল্লা শাহী জামে মসজিদ চট্টগ্রাম মুসলমানদের প্রাণকেন্দ্র। প্রায় ৩৫০ বছরের বেশী পুরাতন চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, মোগল সেনাপতি সুবাদার শায়েস্তা খাঁর পুত্র বুযুর্গ উমেদ খাঁ ১৬৬৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠা করেন। ১৭৬১ খ্রিস্টাব্দ থেকে ১৮৫৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ৯৪বছর বৃটিশ সরকার মসজিদটিকে গোলাবারুদের গুদামে পরিণত করে রেখেছিল। পরবর্তীতে ১৮৮৫ সালে জমিদার হামিদুল্লাহ খাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে ও বীর চট্টলার ধর্মপ্রাণ মুসলমানদের সম্মিলিত প্রচেষ্টায় মসজিদটি পুনরুদ্ধার হয়।
এই ঐতিহ্যবাহী মসজিদের বর্তমানে খতিবের দায়িত্ব পালন করছেন আওলাদে রাসূল (সা) আলহাজ্ব শাহ মাওলানা আনোয়ার হোসাইন তাহের জাবেরী আল মাদানী।
চট্টগ্রাম নগরীর নাগরিকবৃন্দ এবং তৌহিদী জনতার পক্ষে প্রাচীন চট্টগ্রামের ‘আন্দরকিল্লা শাহী জামে মসজিদ’ টি প্রত্ন আইনে সংস্কার করে প্রত্নসম্পদ হিসেবে সংরক্ষণ করে এর ইতিহাস ও ঐতিহ্য বিশ্ব ইতিহাসে তুলে ধরা সময়ের দাবি।এই প্রাচীন মসজিদটি ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য মাননীয় প্রধানমন্ত্রী,চট্টগ্রাম জেলা প্রশাসক, ধর্ম মন্ত্রনালয় এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ এবং সহযোগিতা কামনা করছি।

নিবেদক
মোহাম্মদ ইমাদ উদ্দীন