প্রতি পদের বিপরীতে লড়বেন ২৯২ প্রার্থী

47

চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দেওয়া হচ্ছে সহকারী শিক্ষক। সম্পূর্ণ অস্থায়ী ও প্রতিষ্ঠানের নিজস্ব বেতনে এসব শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তবে প্রতিটি পদের বিপরীতে আবেদন জমা পড়েছে চোখে পড়ার মত। ব্যবসায় শিক্ষা বিষয়ে প্রতিটি শূন্য পদের জন্য লড়বেন ২৯২ জন প্রার্থী। এছাড়াও সমাজিক বিজ্ঞান বিষয়ের শিক্ষকের প্রতি পদের বিপরীতে প্রতিযোগিতা করবেন ২৩৩ জন।
সূত্র জানিয়েছে, সিটি করপোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের ৭৪টি সহকারী শিক্ষকের শূন্য পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে সংস্থাটি। আবেদনের শেষ তারিখ ছিল গত অক্টোবরের ১০ তারিখ পর্যন্ত। ৭৪টি পদের বিপরীতে প্রতিযোগিতা করবেন ২ হাজার ৩৯২ জন আবেদনকারী। বেতন ধরা হয়েছে সর্বসাকুল্যে ১১ হাজার ৬১৬ টাকা।
জানা গেছে, সামাজিক বিজ্ঞান বিষয়ে ২টি পদের বিপরীতে ৪৬৭ জন, ইসলাম ধর্ম বিষয়ে ৩টি পদে ২০৭ জন, হিন্দু ধর্ম বিষয়ের ২টি পদে ৩৮ জন, বৌদ্ধ ধর্ম বিষয়ের ১টি পদে ১৭ জন, বাংলা ৭টি পদে ২৪৯ জন, ভৌত বিজ্ঞানের ১৫টি পদে ১৮৩ জন, জীববিজ্ঞানের ১০টি পদে ২১৭ জন, ইংরেজি বিষয়ের ১১টি পদে ৫১৬ জন, ব্যবসায় শিক্ষা বিষয়ের ২টি পদে ৫৮৪ জন, গণিতের ১৫টি পদে ৩৪৯ জন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫টি পদের বিপরীতে ৮১ জন আবেদনকারী লড়বেন।
আগামী শুক্রবার থেকে এই নিয়োগ পরীক্ষা শুরু হবে। সবগুলো পরীক্ষা হবে চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে। শুক্রবার সকাল ৯টায় সামাজিক বিজ্ঞান, ইসলাম ধর্ম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন সকাল ১১টা ১৫ মিনিট থেকে হিন্দু ধর্ম ও বৌদ্ধ ধর্ম বিষয়ে এবং বিকেল ৩টায় ব্যবসায় শিক্ষা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৩ নভেম্বর বিকাল ৩টায় জীব বিজ্ঞান ও ইংরেজি, ১৪ নভেম্বর বিকাল ৩টায় ভৌত বিজ্ঞান এবং ১৫ নভেম্বর একই সময়ে গণিত ও বাংলা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বলেন, চট্টগ্রাম সিটি করপোরশেন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি সুনাম রয়েছে। যার ফলে যারা মনেপ্রাণে শিক্ষক হতে চান, তারা এসব প্রতিষ্ঠানে শিক্ষকতা করতে চান। তারই নমুনা হলো প্রতি পদের বিপরীতে এত বেশি আবেদন জমা পড়া। আমরা মানসম্পন্ন শিক্ষক নিয়োগ দিব। মেধার ভিত্তিতে নিরপেক্ষ প্রতিযোগিতার মাধ্যমে এ নিয়োগ দেওয়া হবে।