পোশাক খাতে ৫-৭ লাখ বিদেশি কাজ করছেন

31

পূর্বদেশ ডেস্ক

দেশের পোশাক খাতে ৫ থেকে ৭ লাখ বিদেশি কাজ করছেন বলে জানিয়েছেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) দুলাল কৃষ্ণ সাহা। তিনি বলেন, দক্ষ জনবলের অভাবে আমাদের দেশের তরুণরা বেকার থাকছেন। তাদের জায়গা দখল করে নিচ্ছে বিদেশিরা। ফলে প্রচুর অর্থ বিদেশে চলে যাচ্ছে।
গতকাল রবিবার রাজধানীতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতা ২০২১’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
সচিব বলেন, প্রবাসীরা বিদেশে গিয়ে কঠোর পরিশ্রম করে দেশে টাকা পাঠাচ্ছে। তাদের পাঠানো রেমিটেন্সের ওপর ভর করে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে কিন্তু আমরা দক্ষ জনবলের অভাবে বিদেশ থেকে কর্মী আনতে বাধ্য হচ্ছি তাদের মাধ্যমে চলে যাচ্ছে প্রচুর অর্থ।
দুলাল কৃষ্ণ সাহা বলেন, দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। এখানে অনেক জনবল দরকার। পোশাক ও চামড়া শিল্পেও অনেক কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। কিন্তু দক্ষ জনবল তৈরি করতে পারছি না। দক্ষ জনবল সৃষ্টি করতে পারলে প্রবৃদ্ধি আরও বাড়বে। দেশীয় সম্পদ ধরে রাখতে এক কোটি দক্ষ জনবল দরকার। প্রবৃদ্ধি ধরে রাখতে হলে শ্রমিকদের উৎপাদনশীলতা বাড়াতে হবে।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের যুগ্মসচিব ও সদস্য (নিবন্ধন ও সনদায়ন) মো. নূরুল আমিন এবং যুগ্ম সচিব ও সদস্য (প্রশাসন ও অর্থ) ড. মো. জিয়াউদ্দিন। খবর বার্তাসংস্থার
আগামী ২০-৩০ ডিসেম্বর বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ঢাকার চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ে বিজয়ী ৬৬ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশ গ্রহণ করবেন। চূড়ান্ত পর্বের বিজয়ীদের মধ্যে যারা কাক্সিক্ষত স্কোর অর্জন করবেন তারা আগামী বছরের অক্টোবর মাসে চীনের সাংহাইতে অনুষ্ঠিতব্য ৪৬তম ওয়ার্ল্ড স্কিল কম্পিটিশন ২০২২ এ অংশগ্রহণের সুযোগ পাবেন। পরবর্তীতে চূড়ান্ত পর্বের বিজয়ীদের নিয়ে ছয় মাসব্যাপী গ্রæমিং সেশন অনুষ্ঠিত হবে।