পুতিনের আলোচনার কথা বলার পরদিনেই রুশ হামলা জোরদার

17

পূর্বদেশ ডেস্ক

পুতিনের আলোচনার কথা বলার পরদিনেই ইউক্রেনের বেশ কয়েকটি শহরে বোমা ও রকেট হামলা জোরদার করেছে রুশ বাহিনী। খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনে রোববার ইউক্রেনের বিভিন্ন শহরে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। এতে ৬০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।
যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আলোচনার প্রস্তাবে সাড়া না দেওয়ায় ইউক্রেনের ওপর বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে রুশ বাহিনী। খবর রয়টার্সের।
রোববার খারকিভের কুপিয়ানস্ক জেলায় ১০টি, লিম্যান শহরে ২৫টিরও বেশি এবং জাপোরিঝিয়ার অন্তত ২০টি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের সেনাবাহিনীর এক শীর্ষ কমান্ডার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।
এ ছাড়া লিমেনে বহু সামরিক যান ও যুদ্ধাস্ত্র ধ্বংস হয়ে গেছে রাশিয়ার এ ক্ষেপণাস্ত্র হামলায়।
২৪ ফেব্রæয়ারি ইউক্রেনে আগ্রাসন চালান পুতিন। মস্কো এটিকে বিশেষ অভিযান হিসেবে অভিহিত করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত রাশিয়া-ইউক্রেন সংঘাত বড় ধরনের সংঘাত। যদিও রোববার পুতিন আলোচনার কথা বলেছেন। তবে তাতে ১০ মাস ধরে চলা এই সংঘাত শেষ হওয়ার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।
রোববার পুতিন রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোশিয়া ১-এ দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমরা গ্রহণযোগ্য সমাধানের সঙ্গে জড়িত সবার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। তবে এটা যাদের সঙ্গে আলোচনা হবে, তাদের ওপর নির্ভর করে। আমরা আলোচনা প্রত্যাখ্যান করছি না। প্রত্যাখ্যান করছে তারা।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেছেন, পুতিনকে বাস্তবতা মেনে নিতে হবে। তাঁকে স্বীকার করতে হবে যে রাশিয়াই আলোচনা চায়নি। মিখাইলো টুইটে বলেন, রাশিয়া আলোচনা চায়নি। দায়িত্ব এড়াতে চেয়েছে।
ইউক্রেনের পক্ষ থেকে এ ধরনের বক্তব্য আসার পর হামলা বাড়িয়েছে রাশিয়া। আগেই ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা চালিয়েছে রাশিয়া। এতে দেশটির কয়েক লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। ইউক্রেন বলেছে, এ বছরের শেষ কয়েক দিন মস্কো তাদের অন্ধকারের মধ্যে কঠিন সময়ে রাখার পরিকল্পনা করেছে। তবে তাতেও ইউক্রেন পিছপা হবে না বলেছেন জেলেনস্কি।
পশ্চিমের সঙ্গে ভূ-রাজনৈতিক অবস্থান ঝুঁকিপূর্ণ পর্যায়ে পৌঁছেছে কি না জানতে চাইলে পুতিন রোববার বলেন, তিনি মনে করেন না বিষয়টি এত বিপজ্জনক হবে।