পটিয়া মাদ্রাসার ঐতিহ্য ভূলুণ্ঠিত করা হচ্ছে

7

নিজস্ব প্রতিবেদক

অবৈধ শুরার মাধ্যমে দুর্নীতিগ্রস্ত ব্যক্তিকে মহাপরিচালক করে শতবর্ষী পটিয়া মাদ্রাসার ইতিহাস-ঐতিহ্যকে কলঙ্কিত করা হয়েছে বলে মন্তব্য করেছেন পটিয়া মাদ্রাসা ঐতিহ্য সংরক্ষণ পরিষদ। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে নেতৃবৃন্দ এমন মন্তব্য করেন।
স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, পটিয়া মাদ্রাসার সাবেক শিক্ষার্থী, শুভানুধ্যায়ী ও নিপীড়িত শিক্ষক-ছাত্রদের সমন্বয়ে এ পরিষদ গঠন করা হয়েছে।
লিখিত বক্তব্যে জামিয়া ইসলামিয়া পটিয়ার সদরে মুহতামিম মাওলানা মুহাম্মদ আমিনুল হক বলেন, বিগত ১৪ ফেব্রæয়ারি পটিয়া মাদ্রাসায় অনুষ্ঠিত বিতর্কিত মজলিসে শুরায় উপস্থিত মুরব্বিগণ মজলুম মহাপরিচালক আল্লামা ওবাইদুল্লাহ হামযাহর প্রতি সুবিচার করেননি। আমাদের নবীজি (সা.) যখন হযরত আলী (রা.) বিচারক নিয়োগ করে ইয়েমেন পাঠান তখন তাঁকে নসিহত করেছিলেন যে, দ্বিতীয় পক্ষের বক্তব্য না শুনে যেন ফয়আলা না করেন। কিন্তু আমাদের এই আলেম মুরব্বিরা হাদীসের নির্দেশ উপেক্ষা করেছেন এবং আল্লামা ওবাইদুল্লাহ হামযাহর কোনো বক্তব্য শ্রবণ কিংবা আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেননি। মুরব্বিদের প্রতি অভিভাবকসুলভ যে আস্থা ও বিশ্বাস জাতির ছিল তা অনেকটাই ক্ষুন্ন হয়েছে।
তিনি বলেন, পটিয়া মাদ্রাসায় বর্তমানে যাকে মহাপরিচালক নিয়োগ করা হয়েছে তিনি একজন দুর্নীতিগ্রস্ত ব্যক্তি, এসের চেয়ারম্যান হিসেবে গরিব গ্রাহকদের শত কোটি টাকা আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় দুই ডজন মামলা বিচারাধীন রয়েছে। পটিয়া মাদ্রাসায় ছাত্রদেরকে ফুসলিয়ে যে নজিরবিহীন সন্ত্রাসীকাÐ সংঘটন করা হয়েছে মুরব্বিরা সেই ঘটনাকে অনুমোদন দিয়েছেন এবং অপরাধীদের রক্ষা করেছেন।
সেগুনবাগান তা’লীমুল কুরআন মাদ্রাসা কমপ্লেক্সের পরিচালক হাফেজ মোহাম্মদ তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ফটিকছড়ি জামিয়া ইসলামিয়া বায়তুল হুদার মুহতামিম ও জামিয়া ইসলামিয়া পটিয়ার মজলিসে শুরার সদস্য হযরত মাওলানা এমদাদুল্লাহ নানুপুরী, শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল আলীম, মুরাদাবাদ মুহসিনিয়া মহিলা মাদ্রাসার মুহতামিম মাওলানা ইউসুফ মুরাদাবাদী, আঞ্জুমনে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের দফতর সম্পাদক মাওলানা সৈয়দুল হক, পটিয়া পৌরসভার সাবেক কমিশনার মোহাম্মদ ইবরাহীম, শোভনদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ এহসানুল হক, ছনহারা ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার মাহবুবুল আলম, জমিরুদ্দীন বুলু, মাওলানা আবুল কাসেম, মাওলানা আবদুল আজীজ, মাওলানা শেখ লোকমান, মাওলানা আমিনুর রশীদ পটিয়াবী, মাওলানা কুতুবুদ্দীন, মাওলানা হোসাইন আহমদ ও মাওলানা উজাইরুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।