নিরাপত্তায় সাড়ে ৭ হাজার পুলিশ

20

নিজস্ব প্রতিবেদক

আগামী রবিবার (৪ ডিসেম্বর) পলোগ্রাউন্ডে প্রধানমন্ত্রীর জনসমাবেশ ঘিরে সাড়ে ৭ হাজারের বেশি পুলিশ সদস্য নিয়োজিত থাকবেন বলে জানিয়েছেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। এর পাশাপাশি সমাবেশস্থলের বাইরে সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন থাকার কথা জানান তিনি।
গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর পলোগ্রাউন্ড মাঠে পরিদর্শনে গিয়ে সিএমপি কমিশনার সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন উপস্থিত ছিলেন।
সিএমপি কমিশনার বলেন, প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা সমন্বয় করে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)। তাদের তত্ত¡াবধানে এবং পরামর্শক্রমে পুলিশ বিভিন্ন জায়গায় মোতায়েন থাকবে। সিএমপিতে আমাদের ছয় হাজারের মতো অফিসার-ফোর্স আছে। এর অধিকাংশই বিভিন্নভাবে সিকিউরিটির সাথে সংযুক্ত করা হবে এবং বাইরে থেকে দেড় হাজার ফোর্স সিএমপিতে যুক্ত থাকবে। এসএসএফ,পিজিএফ, সাদা পোশাকের পুলিশ, ইউনিফর্মের পুলিশ, গোয়েন্দা সদস্যরা দায়িত্ব পালন করবেন। নিরাপত্তায় আর্চওয়ে, ক্লোজ সার্কিট ক্যামেরা, ড্রোনসহ প্রযুক্তিগত সকল কিছু এখানে রাখা হবে। প্রযুক্তি এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা নিরাপত্তা পরিকল্পনা নিচ্ছি। শুধু পলোগ্রাউন্ডেই পুলিশ থাকবে না, পুরো শহর একটি নিরাপত্তার চাঁদরে ঢেকে ফেলা হবে।
প্রধানমন্ত্রীর কর্মসূচিকে কেন্দ্র করে পুলিশ মোতায়েন ইতোমধ্যে শুরু হয়ে গেছে জানিয়ে সিএমপি কমিশনার বলেন, সর্বোচ্চ ফোর্স কখন মোতায়েন হবে, এটা আমরা পাবলিকলি ওপেন করি না। এ বিষয়ে আমাদের কাছে নির্দেশনা যেভাবে এসেছে এবং আমাদের যে পরিকল্পনা আছে, সেভাবেই কাজ করব। পুলিশ এখন থেকেই কাজ করছে নিরাপত্তার, এক ধরনের মোতায়েন হয়ে গেছে’।
জনসভার দিন ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা গাড়ি নিয়ে, মিছিল নিয়ে জনসভায় আসবেন, তারা কোথায় গাড়ি থেকে নামবেন, মিছিল কোথায় থামবে- সেটা আমরা জানিয়ে দেব। একটি বিষয় হচ্ছে- জনসভার দিন কিন্তু সকাল এবং বিকেলের শিফটে পরীক্ষা আছে। দুই শিফটে এক হাজার চারশর মতো করে পরীক্ষার্থী আছে। জনসভাস্থলের পাশেও একটি পরীক্ষাকেন্দ্র আছে। শব্দযন্ত্র এমনভাবে স্থাপন করা হবে, যাতে সেখানে কোনো সমস্যা না হয়। পরীক্ষার্থীরা যেন একটু আগেভাগে বাসা থেকে বের হন। এরপরও কেউ আটকে গেলে কিংবা সমস্যায় পড়লে ট্রিপল নাইনে ফোন করে আমাদের জানালে পুলিশ পৌঁছে দেয়ার ব্যবস্থা করবে। নগরবাসীর প্রতি অনুরোধ, হাতে অন্ততঃ এক ঘণ্টা সময় নিয়ে যেন সবাই বাসা থেকে বের হন।
জনসভার আগে লাইসেন্সধারী অস্ত্র জমা নেয়ার একটি নির্দেশনা পাবার কথা জানিয়েছেন সিএমপি কমিশনার।
জনসভার নিরাপত্তা নিয়ে কোনো ধরনের হুমকি আছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘পুলিশের যে সক্ষমতা, প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে যারা থাকেন, তাদের সক্ষমতার নিরিখে এটা আমরা নির্দ্বিধায় বলতে পারি, প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে কোনো হুমকি নেই, কোনো হুমকি সৃষ্টি করারও সুযোগ নেই।
প্রসঙ্গত, ২০১২ সালের পর নগরীর পলোগ্রাউন্ডে মাঠে অনুষ্ঠিত সমাবেশে অংশ নিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশ ঘিরে চট্টগ্রামে বইছে উৎসবের আমেজ। সরকারি-বেরসরকারি অফিসে লেগেছে রঙের প্রলেপ।