নতুন ভোটারের বাড়িতে যাবেন তথ্য সংগ্রহকারীরা

59

সারাদেশের মতো চট্টগ্রামের ছয়টি উপজেলাতেও প্রথমধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে আজ। ইসির নিয়োগকৃত ৭৮৫ জন তথ্য সংগ্রহকারী বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করবেন। এবার চারবছরের তথ্য সংগ্রহ করা হবে। ২০০০ সালের ১ জানুয়ারি থেকে ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়াও হিজড়া জনগোষ্টী এবারই প্রথম ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হতে যাচ্ছেন। রোহিঙ্গা ভোটার ঠেকাতে চট্টগ্রামে নয়টি উপজেলাকে এবার ‘বিশেষ এলাকা’ ঘোষণা করেছে ইসি। এরমধ্যে প্রথমধাপে চারটি উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে।
চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান পূর্বদেশকে বলেন, ‘সারাদেশে কয়েকধাপে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। প্রথমধাপে চট্টগ্রামের ছয়টি উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে। আগামীকাল (আজ) থেকে সুপারভাইজার ও তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করবেন। ১৩ মে পর্যন্ত এ ছয় উপজেলার তথ্য সংগ্রহ করা হবে। ১৬ মে থেকে ভোটারদের নিবন্ধন করা হবে।’
নির্বাচন অফিস সূত্র জানায়, মিরসরাই, সীতাকুন্ড, চন্দনাইশ, কর্ণফুলী, লোহাগাড়া, আনোয়ারায় প্রথমধাপে তথ্য সংগ্রহ করা হবে। এরমধ্যে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, কর্ণফুলী, লোহাগাড়া, আনোয়ারা উপজেলাকে ‘বিশেষ এলাকা চিহ্নিত করা হয়েছে। এসব এলাকায় ভোটার হতে হলে ভোটারদের বিশেষ কমিটির ছাড়পত্র নিতে হবে। ছয়টি উপজেলায় এবার ১১৭ জন সুপারভাইজার ও ৬৬৮ জন তথ্য সংগ্রহকারী ভোটারদের বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন।
ইসি সূত্র জানায়, যাদের বয়স ১৬ বছর হয়েছে তাদের তথ্য সংগ্রহ করবেন তথ্য সংগ্রহকারীরা। আর যাদের বয়স ১৮ বছর হবে, তারা ভোটার হতে পারবেন। অর্থাৎ ২০০০ সালের ১ জানুয়ারি থেকে ২০০৪ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হবে। নির্বাচন কমিশন (ইসি) নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে বাংলাদেশী প্রকৃত নাগরিকদের তথ্য সংগ্রহ করবেন। ১৩ মে তথ্য সংগ্রহের কাজ শেষ হলে ওয়ার্ডে স্থাপিত নিবন্ধন কেন্দ্রে চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ নেওয়া হবে। কোন কারণে তথ্য সংগ্রহের সময় কেউ যদি বাদ পড়েন, তবে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তার তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন। এরপর ২০২০ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।
প্রসঙ্গত, সর্বশেষ ভোটার হালানাগাদের তথ্য অনুযায়ী চট্টগ্রামে ১৬টি আসনে ৫৬ লক্ষ ৩৭ হাজার ৪৬৫ জন ভোটার আছে। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লক্ষ ১২ হাজার ৭৫ জন ও নারী ভোটার ২৭ লক্ষ ২৫ হাজার ৩৯০ জন।