নগর আওয়ামী লীগ ও চসিকের মাসব্যাপী কর্মসূচি

25

পূর্বদেশ ডেস্ক

জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মাসব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির প্রথম দিন গতকাল সোমবার সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী কালোব্যাজ ধারণ করেন।
চসিক প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন মেয়র মো. রেজাউল করিম চৌধুরীকে কালোব্যাজ পরিয়ে দেন। এসময় উপস্থিত ছিলেন, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহিদুল আলম, কাউন্সিলর আতাউল্লা চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ, জেসমিন পারভিন জেসী, আনজুমান আরা, শাহীন আকতার রুজি, সচিব খালেদ মাহমুদ, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, উপ-সচিব আশেক রসুল চৌধুরী টিপু প্রমুখ।
৪৭তম জাতীয় শোক দিবসে মাসব্যাপী গৃহীত কর্মসূচি ঘোষণার সময় চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, শোককে শক্তিতে পরিণত করে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শান্তি-সম্প্রীতির ও সমৃদ্ধির বাংলাদেশ গড়ে তোলাই হোক আমাদের সম্মিলিত প্রত্যয়। জাতীয় শোক দিবসে চসিকের মাসব্যাপী কর্মসূচির মধ্যে জাতীয় পতাকাসহ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পতাকা অর্ধনমিত করণ ও কালো পতাকা উত্তোলন, কর্মকর্তা-কর্মচারীগণ মাসব্যাপী কালোব্যাজ ধারণ, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, মহানগরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে মুর‌্যাল সমূহে (বড়পুল ও অক্সিজেন মোড়সহ) সব স্থানে মুর‌্যালে পুষ্পার্ঘ্য অর্পণ, খতমে কোরআন, মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, আলোচনা সভা, ১৫ আগস্ট দিনব্যাপী নগরীর ৪১টি ওয়ার্ডে আরবান প্রাইমারি হেলথ সেন্টারে ফ্রি-স্বাস্থ্য সেবা প্রদান, বৃক্ষরোপণ, দুঃস্থদের মাঝে তবারুক বিতরণ, কর্পোরেশন পরিচালিত মসজিদ, ফোরকানিয়া মাদ্রাসা সমূহে মিলাদ ও দোয়া মাহফিল, সিটি কর্পোরেশনের সকল মন্দির, প্যাগোডা, গির্জাসহ ধর্মীয় উপাসনলায়ে বিশেষ প্রার্থনা, গুরুত্বপূর্ণ গোলচত্ত¡র, ফ্লাইওভার ও ফুটওভার ব্রীজে বঙ্গবন্ধুর ছবিসহ বাণী সম্বলিত ব্যানার প্রদর্শণ ও কালো পতাকা উত্তোলন, এলইডি টিভির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী সংশ্লিষ্ট সচিত্র প্রদর্শনী ও ভিডিও চিত্র প্রদর্শন, গৃহীত কর্মসূচির চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়েবসাইটে প্রদর্শনের ব্যবস্থা, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, ৫ আগস্ট শেখ কামালের জন্মদিন, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে শ্রদ্ধাজ্ঞপন এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত ও আহতদের প্রতি শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
অন্যদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে গতকাল সোমবার সকালে শোকাবহ আগস্ট মাসের মাসব্যাপী কর্মসূচির সূচনা দিনে হালিশহর বড়পোল মোড়ে বঙ্গবন্ধুর বৃহত্তম ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন পূর্ব সমাবেশে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু হত্যার দৃশ্যমান খুনীদের বিচার ও রায় কার্যকর হলেও মূল হোতা ও পরিকল্পনাকারীরা এখনও অধরা রয়ে গেছে। তারাই আবার আরেকটি আগস্ট ট্র্যাজেডি ঘটানোর হুমকী দিচ্ছে। এরা প্রকাশ্যেই বলছে ‘৭৫ এর ১৫ আগস্টের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার।’ এদের নির্মূল করতে একাত্তরের হাতিয়ারকে শানিত করা সময়ের দাবী। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু হত্যার পর সারা বিশ্ব কেঁদেছে। বাঙালি জাতি বিশ্বসভায় কলঙ্কিত হয়েছে এবং বিশ্বাসঘাতক হিসেবে স্বীকৃত হয়েছে।
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, ‘৭৫ এর ১৫ আগস্টের প্রধান বেনিফিশিয়ারী সেনা শাসক জিয়াউর রহমান সুস্পষ্টভাবে পাকিস্তানী এজেন্ডা বাস্তবায়ন করেছেন। বাংলাদেশকে পাকিস্তান বানানোর ব্যর্থ স্বপ্ন দেখেছেন। সেই ব্যর্থ স্বপ্ন পূরণে বিএনপি-জামায়াত দেশকে অস্থিতিশীল করার জন্য অযৌক্তিক অজুহাতে মাঠে নেমেছে। এখনই তাদের প্রতিহত করতে পাড়ায় মহল্লায় জনগণকে সাথে নিয়ে দূর্গ গড়ে তুলতে হবে। তা না হলে জাতীয় অস্তিত্ব প্রশ্নবিদ্ধ হবে।
সমাবেশে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, সম্পাদক মন্ডলীর সদস্য শফিকুল ইসলাম ফারুক, সৈয়দ হাসান মাহমুদ শমসের, এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, হাজী মোহাম্মদ হোসেন, হাজী জহুর আহমদ, আব্দুল আহাদ, নির্বাহী সদস্য কামরুল হাসান বুলু, মোর্শেদ আক্তার চৌধুরীসহ থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।