ধোপাছড়িতে উপজাতীয় সন্ত্রাসীদের উৎপাত

20

পটিয়া প্রতিনিধি

পটিয়ায় পাহাড়ি সন্ত্রাসীদের হাতে অপহৃত ১০ বাগান শ্রমিককে মুক্তিপণের মাধ্যমে ছেড়ে দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৭টায় কেলিশহর ইউনিয়নের মৌলভী বাজারের পূর্ব পাহাড় থেকে সন্ত্রাসীরা এসব শ্রমিকদের অপহরণ করে গহীণ জঙ্গলে নিয়ে আটকে রাখে। এর মধ্যে ৫ শ্রমিককে গাছের সাথে বেধে মারধর করে তাদের কাছে থাকা মোবাইল ফোন, নগদ টাকা ছিনিয়ে নিয়ে সকাল ১১টার দিকে ছেড়ে দেয়। অন্যরা মুক্তিপণ দিয়ে সন্ধ্যার দিকে ছাড়া পান। অপরণের পর মুক্তিপ্রাপ্ত শ্রমিকরা হলেন শেখ জনাব (৪২), মোহাম্মদ.বাদশা (৪৫), মোহাম্মদ ইকবাল (৩৫), মোহাম্মদ আকতার (৩৫), মোহাম্মদ দিদার (৩০),আশরাফ আলী (৬০), দিল মোহাম্মদ (৩৩), আবদুল লতিফ (৪৫) ও রোহিঙ্গা নাগরিক মোহাম্মদ রফিক (৩৫)। তবে অপর একজনের নাম জানা যায়নি।
এদিকে উপজাতি সন্ত্রাসিরা ধোপাছড়ি ও বরগুনি বিটওে মধ্যবর্থি স্থানে আস্তানা গড়েছে বলে জানা গেছে। জনৈক মান্নান চেয়ারম্যানের প্রজেক্টকে তারা আস্তানা হিসেবে ব্যবহার করছে গত একমাস ধরে। এরই মাঝে এক আওয়ামীলীগ নেতার খামার তারা জ্বালিয়ে দিয়েছে বলেও জানা যায়।
স্থানীয়রা জানান, প্রতিবছর এ মৌসুমে অস্ত্রধারী সন্ত্রাসীরা উপজেলার কেলিশহর, হাইদগাঁও, কচুয়াই, শ্রীমাই, পাশর্^বর্তী বোয়ালখালী ও চন্দনাইশ উপজেলার পাহাড় থেকে লেবু, আদা, পেয়ারাসহ বিভিন্ন চাষাবাদের জন্য যাওয়া শ্রমিকদের অস্ত্রেরমুখে জিম্মি করে গহীন পাহাড়ে নিয়ে যায়। সেখানে মারধর করার পর মুক্তিপণ আদায় করে ছেড়ে দেওয়া হয়। এ বছর মোট ৩টি গ্রুপ পাহাড়ের নিয়ন্ত্রণ করছে। এর মধ্যে দুটি পাহাড়ি উপজাতি সন্ত্রাসী গ্রুপ আর একটি বিভিন্ন মামলার আসামিদের সমন্বয়ে গঠিত বাঙালি সন্ত্রাসী গ্রুপ। গতকাল আপহৃতরা বাঙালি সন্ত্রাসীদের কাছে জিম্মি ছিলেন বলে জানা যায়।
পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার জানান, পাহাড়ি সন্ত্রাসীরা শ্রমিকদের অপহরণ করার খবর পেয়ে সকালে একদল পুলিশ ঘটনাস্থলে যায়। স্থানীয়দের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করা হচ্ছে। শীঘ্রই র‌্যাব, পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযান পরিচালনা করা হবে।