‘দাসত্বের শৃঙ্খল ভাঙাই মানুষের বড় অর্জন’

3

যে জাতি স্বাধীনতার চেতনায় উদ্ভাসিত নয়, সেই জাতি জাতিই নয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতা ঘোষণার মাধ্যমে বাঙালির জন্য প্রথম স্বাধীন রাষ্ট্র সৃষ্টি করেছেন। দাসত্বের শৃঙ্খল ভাঙাই মানুষের সবচেয়ে বড় অর্জন। মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসের সভায় বক্তারা এসব কথা বলেন।
আবুধাবী দূতাবাস
সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি বাংলাদেশ দূতাবাস কর্তৃক স্বাধীনতা ও জাতীয় দিবসে মিশন উপ প্রধান মিজানুর রহমানের সভাপতিত্বে ও কাউন্সিলর লৎফুন নাহার নাজিম এর পরিচালনায় সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন মিশন উপ প্রধান মিজানুর রহমান, ইফতেখার হোসেন বাবুল, প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, ড.হাবিবুল হক খন্দকার, নাছির উদ্দিন তালুকদার, শওকত আকবর, প্রকৌশলী ইজ্জাজ, আশীষ বডুয়া, কামরুজ্জমান, জাকের হোসেন জসিম, মাহাবুব খন্দাকার, আক্তার হোসেন রাজু প্রমুখ।

বাংলাদেশ কনস্যুলেট দুবাই
সংযুক্ত আরব আমিরাতের দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কর্তৃক ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়। এ দিন সকাল ১০টায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল প্রাঙ্গণে কনসাল জেনারেল বি এম জামাল হোসেন এর নেতৃত্বে কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, জনতা ব্যাংক এর কর্মকর্তা ও কর্মচারী, সকল বেসরকারি সংগঠনের সদস্যবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

প্রিমিয়ার ইউনিভার্সিটি
প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ কেন্দ্রীয় শহীদ মিনারে মহান স্বাধীনতা দিবস উদ্যাপন করা হয়েছে ২৬ মার্চ। উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর ড. তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, প্রফেসর অমল ভ‚ষণ নাগ, প্রফেসর ড. মিহির কুমার রায়, প্রফেসর ড. মোহীত উল আলম, প্রফেসর এম. মঈনুল হক, প্রফেসর সোহেল এম. শাকুর শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন করেন।

চট্টগ্রাম ওয়াসা
২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম ওয়াসায় কর্মসূিচর মধ্যে ছিল- জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ১১টায় প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে সভা। শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করা হয়। সভায় চট্টগ্রাম ওয়াসার কর্মকর্তা ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য দেন। জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন/অর্থ), সচিব, বাণিজ্যিক ব্যবস্থাপক, প্রধান রাজস্ব কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল দিবসের শুরুতে বন্দর রিপাবলিক ক্লাব প্রাঙ্গনস্থ শহীদ স্মৃতিসৌধে জাতীয় পতাকা উত্তোলন, অভিবাদন গ্রহণ ও পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় চবক এর সকল সদস্য, বিভাগীয় প্রধানসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ এর নেতৃবৃন্দ,অবসরপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা কর্মকর্তা/কর্মচারী ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে সভা, ছাত্রছাত্রীদের অংশগ্রহণে বিশেষ অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

ক্লাব কলেজিয়েট
২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের ৫৩তম বার্ষিকীতে কলেজিয়েট স্কুল প্রাঙ্গণে ক্লাব কলেজিয়েট চিটাগাং লিমিটেডের সদস্যরা সমবেত হন। প্রধান শিক্ষক মুহম্মদ সিরাজুল ইসলাম প্রাক্তন ছাত্র ও ক্লাব মেম্বারদের অভ্যর্থনা জানান। এরপর প্রধান শিক্ষক স্কুলের ‘হৃদয়ে মুজিব’ কক্ষটি ঘুরে দেখান। এরপর স্কুল সংলগ্ন প্রাক্তন ছাত্রদের সংগঠন চট্টগ্রাম কলেজিয়েটস কার্যালয়ে স্বাধীনতা দিবসের তাৎপর্য তুলে ধরে সভায় মিলিত হয় ক্লাব সদস্যরা। মন্জুর মোরশেদ ফিরোজের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম কলেজিয়েটস এর সভাপতি ও ক্লাবের সিনিয়র মেম্বার একুশে পদকপ্রাপ্ত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। সভাপতিত্ব করেন ক্লাব চেয়ারম্যান অধ্যাপক মোহীত উল আলম। শেষে স্কুল প্রাঙ্গণের স্মৃতিসৌধে ক্লাব মেম্বাররা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ২৬ মার্চ সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে আয়োজিত স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। বিশেষ অতিথি ছিলেন প্রা-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, অধ্যাপক ড. এ.এইচ. রাশেদুল হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান। স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী, প্রভোস্ট অধ্যাপক ড. রাজিয়া সুলতানা, অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম, প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, মো. আব্দুল আল হান্নান। সঞ্চালনা করেন উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান ও উপাচার্য কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলাম।

সিআইইউ
গান-কবিতা আর স্মৃতিচারণের মধ্য দিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা দিবস। ২৬ মার্চ সকালে নগরের জামালখান ক্যাম্পাসের অডিটোরিয়ামে দিনটি উদযাপন উপলক্ষে সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটি হাতে নেয় বর্ণাঢ্য কর্মসূচি।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। জাতীয় দিবস উদ্যাপন কমিটির আহŸায়ক অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদের সভাপতিত্বে বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার রশীদ আহমেদ চৌধুরী, দুই ডিন-অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের এবং ড. রুবেল সেন গুপ্ত, ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক ড. আবু সুফিয়ান, কৃতী শিক্ষার্থী আল্পনা দেব এবং আবদুল্লাহ আল নাঈম। অনুষ্ঠান সঞ্চালনা করেন পরিচালক কুমার দোয়েল দে।

সাউদার্ন ইউনিভার্সিটি
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ উদযাপন করলো স্বাধীনতার ৫৩ বছর ও জাতীয় দিবস। জাতীয় পতাকা উত্তোলন, কুরআন তেলাওয়াত, জাতীয় সংগীত পরিবেশন, আবৃত্তি, দোয়া মাহফিল ও আলোচনা সভাসহ নানা আয়োজনে স্বাধীনতা দিবস পালন করে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে হল রুমে স্বাধীনতা দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক প্রকৌশলী আশুতোষ নাথের সভাপতিত্বে আয়োজিত বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক।

সিভাসু
নানা কর্মসূচির মধ্য দিয়ে মঙ্গলবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ে (সিভাসু) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়েছে। সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন শেষে উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান সিভাসু পরিবারের পক্ষ থেকে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার, বঙ্গবন্ধু ম্যুরাল ও বঙ্গমাতা ফজিলাতুন্নেছা ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

আজিম হাকিম স্কুল ও কলেজ
কর্ণফুলী উপজেলাধীন আজিম হাকিম স্কুল ও কলেজে মহান স্বাধীনতা দিবসে সভা আয়ুব বিবি ট্রাস্টের প্রধান সমন্বয়কারী মাস্টার হাফেজ আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হায়দার আলী রনি। বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদ সদস্য এম এ সালাম, উপজেলা আওয়ামী লীগের সদস্য দিল আহমেদ শাহীন ও জালাল আহমেদ, চরপাথরঘাটা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামাল আহমেদ রাজা, প্রধান শিক্ষক মনজুর আলম সহ শিক্ষকবৃন্দ।

এনএমএমজে ডিগ্রি কলেজ
বাকলিয়া শহীদ নূর হোসেন-ডা.মিলন-মোজাম্মেল-জেহাদ ডিগ্রি কলেজে স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়। কলেজ গভর্নিং বডি’র সভাপতি, অধ্যক্ষ, অধ্যাপকমন্ডলী, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ জাতীয় সংগীত গেয়ে কলেজের জাতীয় পতাকা উত্তোলন করেন। সকলের অংশগ্রহণে বিজয় র‌্যালির মাধ্যমে কলেজের শহীদ মিনারে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ আবদুল মালেক। প্রধান অতিথি ছিলেন গর্ভনিং বডি’র সভাপতি ছৈয়দ ছগীর আহমদ। বিশেষ অতিথি ছিলেন কলেজ গভর্নিং বডি’র সদস্য জাকের হোসেন ও মান্না বিশ্বাস।

আওয়ামী যুবলীগ
বাংলাদেশ আওয়ামী যুবলীগ চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে সংগঠনের সভাপতি মাহাবুবুল হক সুমন’র সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সনত বড়ুয়ার পরিচালনায় সভা অনুষ্ঠিত হয় এবং মুক্তিযুদ্ধে নিহত শহীদদের স্মৃতির উদ্দেশ্যে পুস্পস্তবক অর্পণ করা হয়। সভায় বক্তব্য দেন সাধারণ সম্পাদক দিদারুল আলম দিদার, সহ-সভাপতি হেলাল উদ্দিন, সাখাওয়াত হোসেন সাকু, সাংগঠনিক সম্পাদক দিদার উর রহমান তুষার, আবু মোহাম্মদ মহিউদ্দিন, এজেএম মহিউদ্দিন রনি, সুমন চৌধুরী, সৈয়দ ওমর ফারুক, হেলাল উদ্দিন, নঈম উদ্দিন খান, এস এম আমিনুর রহমান সহ নেতৃবৃন্দ।

মজিদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা
নগরীর মজিদিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার উদ্যোগে মহান স্বাধীনতা দিবসে অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ আব্বাস উদ্দিন আনোয়ারীর সভাপতিত্বে সভা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্য দেন মাদরাসার সভাপতি মোহাম্মদ সামসুল আলম। বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা এ এ এম জহিরুল হক। বিজ্ঞপ্তি