দা’র কোপে নিহত ‘দা বাহিনী’র প্রধান

6

পেকুয়া প্রতিনিধি

কক্সবাজারের পেকুয়ায় আপন জেঠাতো ভাইয়ের হাতে নৃশংসভাবে খুন হয়েছেন র‌্যাবের কাছে আত্মসমর্পণকারী কথিত ‘দা বাহিনী’র প্রধান নাছির উদ্দিন (৪৮)। গত রবিবার রাত ১১ টার দিকে উপজেলার টইটং ইউনিয়নের পশ্চিম পন্ডিতপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় এলাকায় আতঙ্ক বিরাজ করছে।
স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে,বসতভিটার জায়গা নিয়ে নাছির উদ্দিনের দুই জেঠা আবুল বশর কালু ও মোজাফ্ফর আহমদের মধ্যে বিরোধ দেখা দেয়। রবিবার রাতে দুই জেঠার বিরোধ মেটাতে তাদের বাড়িতে শালিসি বৈঠকে বসেন নাছির। বৈঠকে মোজাফ্ফর গংদের শাসিয়ে টইটং বাজারে নিজ বাড়িতে ফিরছিলেন নাছির।
স্থানীয়রা জানান, নাছির বৈঠক শেষে চলে আসার পর তাকে নিয়ে অশালিন গালমন্দ করে মোজাফ্ফর আহমদ ও ছেলে আসহাব উদ্দিন। গালমন্দের বিষয়টি একটি পক্ষ মুঠোফোনে জানালে এতে ক্ষেপে যান নাছির। ফের তিনি পন্ডিতপাড়ায় গিয়ে জেঠা মোজাফফর আহমদের সাথে তর্কে জড়ান। এক পর্যায়ে তিনি মোজাফ্ফরকে টর্সলাইট দিয়ে পিঠে আঘাত কœে। এসময় মোজাফ্ফর আহমদের ছেলে আসহাব উদ্দিন ধারালো অস্ত্র দিয়ে নাছির উদ্দিনকে দা দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে মারাত্মক জখম করেন। গুরুতর আহত নাছিরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়ার পথে দিবাগত রাত ১ টার দিকে মারা যান।
পুলিশ জানায়, ২০২০ সালের ১২ নভেম্বর বাঁশখালীতে ৩৪ জলদস্যুর আত্মসমপর্ণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রীকে নিজের অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করেছিলেন ‘দা বাহিনী’র প্রধান নাছির উদ্দিন। এরপর দ্রæত সময়ের মধ্যে সব মামলায় তার জামিন হলে তিনি জেল থেকে বের হন। হত্যা, অস্ত্র, মারামারি ও বন আইনে অন্তত দেড় ডজনের বেশি মামলা রয়েছে দা বাহিনী প্রধান নাছির উদ্দিনের বিরুদ্ধে।
নাছিরের পরিবারের লোকজন দাবি করেন, নাছির আত্মসমর্পন করার পর ভালো হয়ে যেতে চেয়েছিলেন। জেল থেকে বের হয়ে তিনি একটি মুদির দোকানও দিয়েছিলেন। তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।
টইটং ইউপির চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী বলেন, নাছির অন্ধকার জগত ছেড়ে আলোর পথে আসতে চেয়েছিল। অপরাধ কর্মকান্ড থেকে নিজেকে দূরে রাখতেন। শেষপর্যন্ত আপন জেঠাতো ভাইয়ের হাতে তাকে নিষ্ঠুরভাবে প্রাণ দিতে হলো। গত রবিবারই নামাজে জানাযা শেষে সামাজিক কবরস্থানে দাফন করা হয় তাকে।
পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরহাদ আলী জানান, চট্টগ্রাম নেওয়ার পথে মারা যাওয়ায় লাশের ময়নাতদন্ত করানো হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। নাছিরের হত্যাকারীদের ধরতে পুলিশ চেষ্টা করছে। তবে এ ঘটনায় এখনও মামলা হয়নি বলে তিনি জানান।