দক্ষিণ চট্টগ্রামে উপজেলা পরিষদ নির্বাচন উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

126

উৎসবমূখর পরিবেশে দলীয় নেতা-কর্মী আর সমর্থকদের সাথে নিয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহনেচ্ছু প্রার্থীরা। গতকাল মঙ্গলবার প্রার্থীরা নিজ নিজ এলাকার রিটার্নিং অফিসারের কার্যালয়ে তাদের ফরম জমা দেন। তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে আগামি ২৪ মার্চ। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার বিকেল ৫ টা পর্যন্ত। যাচাই-বাছাই ২৮ ফেব্রুয়ারি, ৭ মার্চ প্রত্যাহার, ৮ মার্চ প্রতীক বরাদ্দ এবং ২৪ মার্চ তৃতীয় ধাপের এই নির্বাচন অনুষ্ঠিত হবে।
তৃতীয়ধাপে দক্ষিণ চট্টগ্রামের ৭ উপজেলা যথাক্রমে বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফরম জমা দেয়া প্রার্থীদের অধিকাংশই ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগি এবং সমর্থক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী।
পূর্বদেশ প্রতিনিধিদের পাঠানো খবর-
পটিয়ায় ৮ প্রার্থী :
উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৪ জন এবং সংরক্ষিত মহিলা আসনে ২ জন তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। জানা গেছে, সর্বশেষ তথ্য অনুযায়ী এ উপজেলায় মোট ৮ জন প্রার্থী তাদের মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও বিএনপি নেত্রী আফরোজা বেগম জলি মনোনয়ন ফলম জমা দেন। ভাইস-চেয়ারম্যান পদে ফরম জমা দিয়েছেন উপজেলা পরিষদের বর্তমান ভাইস-চেয়ারম্যান ছৈয়দ এয়ার মুহাম্মদ পেয়ারু, আওয়ামী লীগের দলীয় মনোনয়নপ্রাপ্ত দক্ষিণ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, দেশরত্ম পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহাবুদ্দিন, মাধব চন্দ্র নাথ। সংরক্ষিত মহিলা ভাইস-চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাজেদা বেগম শিরু এবং সুমি দে সাথী নামের আরো একজন ফরম জমা দেন।
রিটার্নিং অফিসার ও পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসানের কার্যালয়ে প্রার্থীরা তাদের মনোনয়ন ফরম জমা দেন।


বাঁশখালীতে ১৩ প্রার্থী :
বাঁশখালীতে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস-চেয়ারম্যান পদে আটজন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে দুইজন প্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। মঙ্গলবার দুপুর থেকে বিকেল পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোমেনা আক্তারের কাছে মনোনয়নপত্র জমা দেন তাঁরা।
সহকারী রিটার্নিং কর্মকর্তা মোমেনা আক্তার পূর্বদেশকে জানান, প্রার্থীরা অত্যন্ত শৃঙ্খলার সাথে মনোনয়নপত্র জমা দিয়েছেন।
এই উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চৌধুরী মুহাম্মদ গালিব সাদলী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক খোরশেদ আলম ও সাবেক ভাইস-চেয়ারম্যান মৌলভী নুর হোসেন মনোনয়নপত্র জমা দিয়েছেন। ভাইস-চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুল গফুর, দক্ষিণ জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মোহাম্মদ সোলায়মান, উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক এম. মনসুর আলী, উপজেলা যুবলীগের সদস্য মোহাম্মদ আবু ছালেক, এম বখতেয়ার উদ্দিন (করিম ভান্ডারী), মোহাম্মদ আলমগীর, মোহাম্মদ শাহাদত রশিদ চৌধুরী ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এমরানুল হক মনোনয়নপত্র জমা দেন। মহিলা ভাইস-চেয়ারম্যান পদে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নূরীমন আক্তার ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রেহেনা আক্তার কাজেমী মনোনয়নপত্র জমা দিয়েছেন।উপজেলায় চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ আবু তাহেরের হাতে মনোনয়নপত্র দাখিল করেন প্রার্থীরা। তবে একজন চেয়ারম্যান প্রার্থী চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে মনোনয়নপত্র দাখিল করেছেন বলে জানা গেছে।
মনোনয়নপত্র দাখিল করা প্রার্থীরা হলেন চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী যথাক্রমে উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জিয়াউল হক বাবুল, এস এম ছলিম উদ্দিন খোকন চৌধুরী ও মাহমুদুল হক পেয়ারু। ভাইস-চেয়ারম্যান পদে এম এস মামুন, দিল মোহাম্মদ, মিজানুর রহমান, আরমান বাবু রোমেল, এম ইব্রাহিম কবির ও রতন কান্তি দাশ। সংরক্ষিত আসনে মহিলা ভাইস-চেয়ারম্যান পদে শাহিন আক্তার সানা, জেসমিন আক্তার, পারভিন আক্তার ও জেসমিন আক্তার।


আনোয়ারায় ৫ প্রার্থী :
নোয়ারা উপজেলা পরিষদ নির্বাচনে গতকাল মঙ্গলবার মোট ৫ জন প্রার্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। দুপুর ১২ টা থেকে উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা তাঁর কার্যালয়ে মনোনয়নপত্র গ্রহণ করেন। মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীরা হলেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী তৌহিদুল হক চৌধুরী, বর্তমান ভাইস-চেয়ারম্যান মৃণাল কান্তি ধর, ডি আই এম জাহাঙ্গীর, বর্তমান মহিলা ভাইস-চেয়ারম্যান মরিয়ম বেগম, রওশন আরা মুন্নি। চেয়ারম্যান পদে প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায় এই উপজেলায় বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হতে যাচ্ছেন বর্তমান চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী।

বোয়ালখালীতে ১৪ প্রার্থী :
বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন মোট ১৪ জন প্রার্থী। মঙ্গলবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, উপজেলা চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস-চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. নুরুল আলম, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মো. দিদারুল আলম ফজু, স্বতন্ত্র প্রার্থী হিসেবে দক্ষিণ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, শ্রমিক লীগ নেতা এস এম নুরুল ইসলাম ও জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য সৈয়দুল আলম মনোনয়নপত্র দাখিল করেছেন।
এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে আওয়ামী লীগ নেতা এসএম সেলিম, মোহাম্মদ ওবাইদুল হক হক্কানী, উপজেলা যুবলীগের সভাপতি মো. সেলিম উদ্দিন, যুবলীগ নেতা মোহাম্মদ রিদুওয়ানুল হক টিপু ও সৈয়দ মো. নুরুল করিম এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে বিএনপি নেত্রী সাহিদা আকতার শেফু ও আওয়ামী লীগ নেত্রী পৌর কাউন্সিলর শামীম আরা বেগম ও সুপর্ণা ভঞ্জ স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন বলে নির্বাচন অফিস সূত্রে জানা গেছে।
এই উপজেলায় ভোটার রয়েছেন ১ লক্ষ ৮০ হাজার ২৬৫ জন। এর মধ্যে পুরুষ ৯৩ হাজার ৩২৯ জন ও নারী ভোটার ৮৬ হাজার ৯৩৬ জন। উপজেলার ৭৭টি কেন্দ্রে ৫৪৪টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

চন্দনাইশে ১০ প্রার্থী :
চন্দনাইশ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যান পদে ৩ জন করে এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৪ জন মনোনয়ন ফরম দাখিল করেছেন। মঙ্গলবার সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম বদরুদ্দোজার কাছে মনোনয়ন ফরম দাখিল করেন আ’লীগের নৌকা প্রতীকের প্রার্থী এ কে এম নাজিম উদ্দীন। এছাড়াও চেয়ারম্যান পদে রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চট্টগ্রামের কার্যালয়ে বর্তমান উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী ও বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মনোনীত প্রার্থী মাওলানা ফেরদৌসুল আলম তাঁদের মনোনয়নপত্র জমা দেন।
ভাইস-চেয়ারম্যান পদে মাওলানা সোলাইমান ফারুকী, মো. আমিনুল ইসলাম চৌধুরী, মো. মঈনুদ্দীন এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে যথাক্রমে খালেদা আকতার চৌধুরী, সঞ্চিতা বড়–য়া, কামেলা খানম ও বর্তমান মহিলা ভাইস-চেয়ারম্যান শাহনাজ বেগম মনোনয়ন ফরম দাখিল করেছেন।