থানচি-আলীকদমেও পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা

4

বান্দরবান প্রতিনিধি

রুমা-রোয়াংছড়ির পর এবার থানচি ও আলীকদম উপজেলায় পর্যটক ভ্রমণের উপর নিষেধাজ্ঞা দিয়েছে প্রশাসন। পাহাড়ে যৌথবাহিনীর জঙ্গী বিরোধী অভিযানের কারণে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে এই নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।
আগামি ৩০ অক্টোবর পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। গতকাল রবিবার জেলা ম্যাজিস্ট্রেট লুৎফর রহমান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বান্দরবান পার্বত্য জেলার আলিকদম ও থানচি উপজেলায় বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গ্রুপের উপস্থিতির খবর পাওয়ায় ঐসব এলাকায় নিরাপত্তা বাহিনীর টহল কার্যক্রম পরিচালনার লক্ষ্যে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে ২৩ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এ দুই উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। থানচি ও আলিকদম উপজেলায় অসংখ্য পর্যটন স্পট রয়েছে যেখানে প্রতিদিন শত শত পর্যটক ভ্রমনে যায়। তাই তাদের নিরাপত্তার কথা চিন্তা করে সাময়িক সময়ের জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।
এদিকে গত ১৮ অক্টোবর পাহাড়ে জঙ্গী বিরোধী যৌথ বাহিনীর অভিযান পরিচালনার কারণে অনির্দিষ্টকালের জন্য রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারী করে স্থানীয় প্রশাসন। এই নিষেধাজ্ঞার পর থেকে রুমা ও রোয়াংছড়ি উপজেলার পর্যটন স্পটগুলো পর্যটক শূন্য হয়ে পড়ে। পর্যটন মৌসুমের শুরুতেই এমন পরিস্থিতিতে হতাশ হয়ে পড়েন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। কিছুদিন যেতে না যেতেই এবার বান্দরবানের থানচি ও আলীকদম উপজেলায় পর্যটক ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে করে পর্যটন ব্যবসায় ব্যাপক ধ্বস নামবে বলে ধারণা করছেন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।