তোহ্ফাতুর রাব্বি পিয়ালের নির্বাসন

56

 

তোহ্ফাতুর রাব্বি পিয়াল রচিত নির্বাসন গল্পের বই। তিনটি গল্প রয়েছে : কাজল ধোয়া বৃষ্টি, নীল জগতে একা একজন, গৃহত্যাগী সৌরভ। আইনের শিক্ষার্থী তোহ্ফাতুর সামাজিক দ্রোহের ক্লান্তি ও অবহেলার চিত্র তুলে ধরেছেন। তার উপলব্ধির ক্ষমতা প্রখর।
মানুষের সম্পর্কের যে সৌন্দর্য কিংবা কদর্য, তার নিখুঁত বয়ান রয়েছে। পরিবার বা সমাজের সংস্কৃতি ও সংস্কারের রূপায়নও এই গল্পগুলো মূল উপজীব্য।
গল্পগুলো ছোট উপন্যাস বা ঔপন্যাসিকা বলা চলে। রুদ্ধশ্বাস প্রতিযোগিতার বাজারে নিরন্তর ছুটে চলা এই এত এত মানুষের ভেতর থেকে ভিন্ন ভিন্ন বাস্তবতার তিনটি জীবনকে কেন্দ্র করে আয়োজিত হয়েছে গ্রন্থটি। যান্ত্রিকতার মোড়কে বর্তমান সমাজ বাস্তবতাকে নিজ নিজ জায়গা থেকে প্রতিনিধিত্ব করে এই তিন কাহিনির তিনজন মূল চরিত্র।
গত বছর প্রায় অনেকটা সময়েই চেষ্টা করেছি কিছু না কিছু লেখার। তার মধ্য থেকেই মোট তিনটা কাহিনি বেছে নিয়েছি বই আকারে প্রকাশের জন্য। তারপর কোনভাবে সাহস করেই ফেললাম।
গল্পের অন্তর্গত মূল চরিত্রগুলোকে ঘিরে থাকা বাস্তবতা, সময় আর কিছু অন্তিম পর্যায়কে মাথায় রেখে একটি নাম খুজছিলাম, যা তিনটি ঔপন্যাসিকাকেই একসূত্রে গেথে নিতে পারে। শেষ পর্যন্ত এই “নর্বাসন” নামটায় মনে দাগ কাটল। কাহিনিগুলো পরার মাধ্যমে পাঠক এই তিন চরিত্রের স্বেচ্ছায় বা সমাজ ও পরিস্থিতির চাপে তিনটি আলাদা অচেনা ভুবনের গহিন অন্তরালে নির্বাসিত হওয়ার সাথে নিজেদের একাত্ত করতে পারবেন।
বইটি আশা করছি, আগামি কয়েকদিনের ভেতর সংগ্রহ করা যাবে। প্রকাশিত হচ্ছে, খড়িমাটি প্রকাশনা সংস্থা থেকে। সামনে সুযোগ পেলে, হয়ত বইটি সম্পর্কে আরো কিছু কথা বলতে পারি। আগ্রহী পাঠকেরা তালিকায় রাখতে পারেন।
নির্বাসন
তোহফাতুর রাব্বি পিয়াল
প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০২২
প্রকাশক : খড়িমাটি
পৃষ্ঠা : ১৬০ টাকা
মূল্য : ৩০০ টাকা