তরল খাবার খাচ্ছে আকিব ফিরবে স্বাভাবিক জীবনে

34

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত অবস্থায় আইসিইউতে চিকিৎসাধীন মাহাদি আকিবের শারীরিক অবস্থা উন্নতির দিকে। আকিব চোখ খোলার পর এখন তরল খাবারও খাচ্ছেন। একটু একটু কথা বলার চেষ্টা করছেন।
চিকিৎসকরা বলছেন, আকিবের শারীরিক অবস্থা উন্নতির দিকে। এখন তার সেন্সের মাত্রা ১৫। এখনও পুরোপুরি শঙ্কামুক্ত বলা যাবে না। তাই ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে তাকে।
আকিবের অস্ত্রোপচারের সময় প্রধান দায়িত্বে ছিলেন চমেকের অধ্যাপক ও ক্লিনিক্যাল নিউরো সার্জন এবং নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান এস এম নোমান খালেদ চৌধুরী। তিনি বলেন, আকিবের অবস্থা আস্তে আস্তে উন্নতি হচ্ছে। আমি তার সাথে কথা বলছি। সে চিকিৎসকদের কথা অনুসারে রেসপন্স করতে পারছে। চোখ খোলার পর এখন তরল খাবারও খাচ্ছে। আমরা আশাবাদী, সুস্থ হয়ে আকিব স্বাভাবিক জীবনে ফিরবে।
তিনি বলেন, গুরুতর আহত হওয়ার পর তার জীবন চরম সংকটে ছিল। সাধারণত এ অবস্থায় আমরা অনেক রোগীকেই হারাই। যেহেতু উন্নতি হচ্ছে আমরা আশার আলো দেখছি। রোগীর যতদিন প্রয়োজন ততদিন আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হবে।
নোমান খালেদ আরও বলেন, যেকোনো সার্জারির পরেই চ্যালেঞ্জ থাকে। ইনফেকশন হওয়ার সম্ভবনা থাকে। তা যাতে না হয় সেদিকে গভীরভাবে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। এছাড়া খিঁচুনি যাতে না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। কারণ এ ধরনের রোগীদের ক্ষেত্রে খিঁচুনি হওয়ার সম্ভবনা থাকে।
এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্রলীগের দুই গ্রæপের সংঘর্ষের ঘটনায় এবার মামলা করেছে ছাত্রলীগের আরেকটি পক্ষ। গতকাল সোমবার নগরীর চকবাজার থানায় মাহমুদুল হাসান বাদী হয়ে ১৬ জনকে আসামি করে মামলাটি করেন। তিনি সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত।
মামলার আসামিরা হলেন, এমবিবিএস শিক্ষার্থী জাকির হোসেন সায়াল, মঈনুল ইসলাম, জুলফিকার মোহাম্মদ শোয়েব, মাহিন আহমেদ, ইমাম হাসান, মোহাম্মদ শরীফ, সৌরভ দেবনাথ, ইমতিয়াজ আলম, মো. হাবিবুল্লাহ হাবিব, আহমেদ সিয়াম, সাজু দাস, সাজেদুল ইসলাম হৃদয়, মো. সাইফুল্লাহ, অভিজিৎ দাস, এসএম ফাহাদুল ইসলাম ও মো. তৌফিকুর রহমান ইয়ন। তারা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সমর্থক বলে ক্যাম্পাসে পরিচিতি।
চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফেরদৌস জাহান বলেন, মেডিকেলে মারামারির ঘটনায় একটি মামলা হয়েছে। শিক্ষার্থী মাহমুদুল হাসান বাদী হয়ে ১৬ জনকে আসামি করে থানায় মামলাটি দায়ের করেছেন।
এর আগে চমেকের এমবিবিএস দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আকিবকে মারধরের ঘটনায় ১৬ জনের নামে হত্যাচেষ্টা মামলা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সমর্থক হিসেবে পরিচিত পঞ্চম বর্ষের শিক্ষার্থী তৌফিকুর রহমান। নগরীর পাঁচলাইশ থানায় মামলাটি করা হয়।