টেকনাফে নারীসহ ১৫ রোহিঙ্গা উদ্ধার

28

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে কক্সবাজারের টেকনাফ উপক‚ল থেকে ১৫ রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। এদের মধ্যে সাত জন নারী রয়েছেন। তারা সবাই উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা শিবিরের বাসিন্দা। ২০১৮ সালে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে তারা বাংলাদেশে পালিয়ে এসেছিলেন।
গতকাল সোমবার ভোরে টেকনাফের শামলাপুরের বিভিন্ন জায়গা থেকে তাদের উদ্ধার করা হয়। টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ এ তথ্য নিশ্চিত করেন।
পুলিশের সূত্র জানায়, সোমবার ভোরে বেশ কয়েকজন রোহিঙ্গা উখিয়া-টেকনাফ রোহিঙ্গা শিবির থেকে বের হয়ে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন এমন খবরে বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ আনোয়ার হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল টেকনাফের শামলাপুরের বিভিন্ন জায়গায় অভিযান চালান। এসময় সাত জন নারীসহ ১৫ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়। তারা সবাই উপক‚ল দিয়ে মালয়েশিয়া যাওয়ার লক্ষ্যে সেখানে অবস্থান করছিলেন। খবর বাংলা ট্রিবিউনের
উদ্ধার করা ১৫ রোহিঙ্গা নারীপুরুষ হলেন, উখিয়ার জামতলী রোহিঙ্গা শিবিরের রাবিয়া বেগম (১৮), ফারবিন আক্তার (১৯), থ্যাংখালী ক্যাম্পের রেহেনা আক্তার (১৮), কতুপালং শিবিরের আনোয়ারা বেগম (১৫), বালুখালী শিবিরের নূর কলিমা (২৪), সেতারা বেগম (২৫), জাহেদা বেগম (২২), মোহাম্মদ সালাম (৪০), কেফায়েত উল্লাহ (৩২), টেকনাফ লেদা রোহিঙ্গা শিবিরের বেলাল উদ্দিন (৩০), মোহাম্মদ সোহেল (২২), শাহ নবী (৩০), মোহাম্মদ আলম (২৩), ইমান হোসেন (৩৩) ও হাবিজুর রহমান (২৪)। তাদের আত্মীয় স্বজনরা থাইল্যান্ড ও মালয়েশিয়ায় রয়েছে বলে জানা গেছে। সেই সুবাধে এই রোহিঙ্গারা সাগর পথে মালয়েশিয়া যাবার চেষ্টা চালাচ্ছিলেন বলে ধারণা করছে পুলিশ।
বাহারছড়া পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, দালালদের প্রলোভনে পরে উপক‚ল দিয়ে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি নেওয়ার সময় ১৫ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে সাত জন নারীও রয়েছেন। তারা সবাই উখিয়া-টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।
উদ্ধার রোহিঙ্গারা দাবি করেন, তারা সাগর পথে মালয়েশিয়া যাচ্ছিলেন না। তবে রোহিঙ্গা শিবির থেকে বের হয়ে বিভিন্ন জায়গায় থাকা আত্মীয়স্বজনের ঘরে যাচ্ছিলেন এমন সময় তাদের ধরা হয়েছে।
টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ বলেন, সাগর পথে মালয়েশিয়া যাত্রাকালে ১৫ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। তাদেরকে ক্যাম্পে পাঠিয়ে দেওয়ার প্রস্তুতি চলছে। এ ঘটনায় জড়িত দালালদের খুঁজে বের করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।