জীবনের দিকে ফিরছে মাহাদি উঠে দাঁড়াবার চেষ্টা

21

চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত অবস্থায় আইসিইউতে চিকিৎসাধীন মাহাদি আকিবের শারীরিক অবস্থা আগের চেয়ে উন্নতি হয়েছে। গতকাল মঙ্গলবার তিনি উঠে বসতে সক্ষম হয়েছেন। তাকে এখনো আইসিইউতে রাখা হয়েছে। চিকিৎসকরা বলছেন, পুরোপুরি সুস্থ হতে তার দীর্ঘ চিকিৎসার প্রয়োজন রয়েছে।
চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার বলেন, এখন মাহাদি আগের চেয়ে আরও একটু সুস্থ হয়েছে। সে আজ (মঙ্গলবার) উঠে বসেছেন। তাকে আইসিইউতে রাখা হয়েছে। চিকিৎসারত অবস্থায় তার কাছে গিয়ে ভিড় না করতে অনুরোধ জানিয়েছেন। কারণ বেশি ভিড় করলে ইনফেকশনের শঙ্কা রয়েছে।
এর আগে নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান এসএম নোমান খালেদ চৌধুরী তিনি বলেন, আকিবের অবস্থা আস্তে আস্তে উন্নতি হচ্ছে। চোখ খোলার পর এখন তরল খাবারও খাচ্ছেন। আমরা আশাবাদী সুস্থ হয়ে আকিব স্বাভাবিক জীবনে ফিরবে।
তিনি বলেন, গুরুতর আহত হওয়ার পর তার জীবন চরম সংকটে ছিল। সাধারণ এ অবস্থায় আমরা অনেক রোগীকেই হারাই। তবে যেহেতু উন্নতি হচ্ছে আমরা আশার আলো দেখছি। রোগীর যতদিন প্রয়োজন ততদিন আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হবে। এছাড়া যেকোনো সার্জারির পরেই চ্যালেঞ্জ থাকে। ইনফেকশন হওয়ার সম্ভবনা থাকে। তা যাতে না হয় সেদিকে গভীরভাবে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। এছাড়া খিঁচুনি যাতে না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। কারণ এ ধরনের রোগীদের ক্ষেত্রে খিঁচুনি হওয়ার সম্ভবনা থাকে।
উল্লেখ্য, গত শুক্রবার রাতে মেডিকেলের প্রধান ছাত্রাবাসে দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। সেই ঘটনার জের ধরে পরদিন শনিবার সকালে কলেজ ক্যাম্পাসে আবারও সংঘর্ষে জড়িয়ে পড়েন তারা। এসময় উভয় পক্ষের তিনজন আহত হয়েছেন। এদের মধ্যে প্রতিপক্ষের হামলায় আকিব গুরুতর আহত হন। এরপর চকবাজার ও পাঁচলাইশ থানায় পক্ষে বিপক্ষে দুইটি মামলা দায়ের করা হয়।