জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য হলো বাংলাদেশ

10

পূর্বদেশ ডেস্ক

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে স্থান পেয়েছে বাংলাদেশ। এবারের নির্বাচনে ১৬০ ভোট পেয়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাতে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের কার্যালয়ে ১৪টি শূন্য আসন পূরণের জন্য গোপন ব্যালটে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফল মানবাধিকার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সংস্থাটি জানায়, ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে। দেশগুলো হলো-আলজেরিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, চিলি, কোস্টারিকা, জর্জিয়া, জার্মানি, কিরগিজস্তান, মালদ্বীপ, মরক্কো, রোমানিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান ও ভিয়েতনাম।
মানবাধিকার কাউন্সিলের সদস্য পদে বাংলাদেশ ১৯০টি ভোটের মধ্যে ১৬০ ভোট পেয়েছে, যা এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সর্বোচ্চ। এ অঞ্চলে বাংলাদেশসহ মোট ৭টি দেশ প্রতিদ্ব›িদ্বা করেছে। নির্বাচিত হয়েছে ৪টি দেশ। বাংলাদেশ ছাড়া অন্য তিনটি নির্বাচিত সদস্য হলো, মালদ্বীপ (ভোট ১৫৪টি), ভিয়েতনাম (১৪৫ ভোট) ও কিরগিজস্তান (১২৬ ভোট)। এছাড়া দক্ষিণ কোরিয়া ১২৩, আফগানিস্তান ১২, বাহরাইন ১ এবং মঙ্গোলিয়া ১ ভোট পেয়েছে। নির্বাচনে মোট ভোট ছিল ১৯০টি। এর মধ্যে ভোট বাতিল হয়েছে একটি। এর আগে ২০১৮ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের পর্ষদের সদস্য পদে নির্বাচন করেছিল বাংলাদেশ। সে সময়ে ১৭৭টি ভোট পেয়ে বাংলাদেশ জয় পেয়েছিল।
জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের মোট সদস্য পদ ৪৭টি। বছরের শেষের দিকে সংগঠনের এক-তৃতীয়াংশ আসনে ভোট হয়। সর্বোচ্চ ১৮ আসনে নির্বাচনের মাধ্যমে পাঁচটি আঞ্চলিক গ্রুপ থেকে এ পরিষদে সদস্য নির্বাচিত হয়। নির্বাচনের মাধ্যমে একটি দেশ পরপর দুবার টানা ছয় বছর সদস্য হয়ে কাজ করতে পারে। বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলে ২০২১ সাল পর্যন্ত টানা ৬ বছর সদস্য হিসেবে কাজ করেছে। নিয়ম অনুযায়ী ২০২২ সাল ছাড় দিয়ে ২০২৩-২৫ এই তিন বছরের মেয়াদে সদস্য পদ পেয়েছে ঢাকা।