চমেক হাসপাতালে দালাল চক্রের ৩৮ সদস্য আটক

17

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে দালাল চক্রের ৩৮ সদস্যকে আটক করেছে র‌্যাব-৭। গতকাল বুধবার চমেক হাসপাতালে দালাল চক্রের দৌরাত্ম্য বন্ধে অভিযানে নামে র‌্যাবের একটি টিম। আটক দালালরা গ্রামের দরিদ্র, অসহায় রোগী ও স্বজনদের টার্গেট করে এবং সরকারি হাসপাতালে চিকিৎসার নানা সমস্যার কথা বলে রোগী ও তাদের স্বজনদের জিম্মি করে টাকা হাতিয়ে নেয়।
র‌্যাব জানায়, চমেক হাসপাতালে মূলত বেড এবং ওয়ার্ড সিন্ডিকেট, মেডিসিন সিন্ডিকেট, অ্যাম্বুল্যান্স সিন্ডিকেট ও পেশাদার দালালসহ নানা দালাল চক্র সক্রিয় আছে। তারা রোগীদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে প্রলুব্ধ করে। মূলত কমিশন বাণিজ্যের কারণে রোগীদের প্রলুব্ধ করে তারা। অভিযানের বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। আটককৃতদের মধ্যে হাসপাতাল সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি।পরবর্তীতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক আটককৃত ৩৮ জনের মধ্যে ১৪ জনকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের সশ্রম কারাদন্ড এবং বাকি ২৪ জনকে এক মাসের সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ দিনের সশ্রম কারাদন্ডে দন্ডিত করেন। আটককৃত জানায়, সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক কর্তৃক রোগীর ব্যবস্থাপত্রে পরীক্ষা-নিরীক্ষা লিখে দেওয়ার পর তারা রোগীদের স্বল্পখরচে উক্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য বিভিন্ন প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যায়। উল্লেখ থাকে যে, একজন রোগী নিয়ে আসতে পারলে দালালরা ২০০ থেকে ৫০০ টাকা কমিশন পাবে।
র‌্যাব-৭ এর সিও লেফটেন্যান্ট কর্নেল মাহবুব আলম জানান, সাদা পোশাকে র‌্যাবের টিম হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে অভিযান চালায়। এ সময় সন্দেহভাজন ৩৮ জনকে আটক করা হয়। এদের মধ্যে ১৪ জনকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ মাসের কারাদন্ড এবং ২৪ জনকে ৫ হাজার টাকা জরিমানা ও ১ মাসের কারাদন্ড দেওয়া হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতে একজন নিরাপরাধ চিহ্নিত হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।
তিনি আরও বলেন, হাসপাতালে মূলত বেড এবং ওয়ার্ড সিন্ডিকেট, মেডিসিন সিন্ডিকেট, অ্যাম্বুলেন্স সিন্ডিকেট সক্রিয় আছে। তারা রোগীদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে প্রলুব্ধ করে। মূলত কমিশন বাণিজ্যের কারণে রোগীদের প্রলুব্ধ করে তারা। অভিযানের বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। আটককৃতদের মধ্যে হাসপাতাল সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি।