চট্টগ্রাম প্রেস ক্লাব-ল্যাব এইড এর ডায়াবেটিস স্ক্রিনিং প্রোগ্রাম

4

 

ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব ও ল্যাব এইড লিমিটেডের যৌথ আয়োজনে ডায়াবেটিস স্ক্রিনিং প্রোগ্রাম রবিবার ক্লাবের এস রহমান হলে অনুষ্ঠিত হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাস বলেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের বর্তমান কমিটি ক্লাবের সদস্য ও তাদের পরিবারের পাশে থেকে নিরলসভাবে কাজ করে চলেছে। এই আয়োজনে ল্যাব এইড কর্তৃপক্ষ এগিয়ে এসেছে। সেজন্যে প্রেস ক্লাব সভাপতি ল্যাব এইড কর্তৃপক্ষ, সংশ্লিষ্ট পুষ্টিবিদ এবং ডাক্তারদের ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতেও সাংবাদিকদের চিকিৎসা ও রোগ নির্ণয়ের ক্ষেত্রে এই ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য ল্যাব এইড কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
ল্যাব এইড হাসপাতালের ক্লিনিক্যাল পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি বলেছেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে ৬৭৮ মনে রাখতে হবে। খাদ্য গ্রহণের পূর্বে রক্তে গ্লুকোজের পরিমাণ ৬, খাদ্য গ্রহণের পর ৮ এবং এইচবিএওয়ানসি ৭ মিলিমোল/লি. এই হার থাকলে তাহলে ঠিক আছে ধরে নেওয়া যায়। ডায়াবেটিস আজীবনের একটি রোগ। তবে সঠিক ব্যবস্থা নিলে এই রোগকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এক্ষেত্রে রুটিন করে দৈনিক ৫ বার শরীরের প্রয়োজন মত এবং পরিমিত খাবার গ্রহণেরও পরামর্শ দেন তিনি।
ল্যাব এইড লিমিটেডের সিইও ডা. শামীম আহমেদ সেলিম খান বলেছেন, জীবন ধারণ পদ্ধতি যদি শৃঙ্খলার মধ্যে রাখা যায় তাহলে ডায়াবেটিক নিয়ন্ত্রণ রাখা সম্ভব। চিকিৎসার নানা ক্ষেত্রে আগামীতেও ল্যাব এইড সাংবাদিকদের পাশে থাকার ঘোষণা দেন।
চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি শহীদ উল আলম এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, ল্যাব এইড এর সিইও ডা. শামীম আহমেদ সেলিম খান এবং ডেপুটি ম্যানেজার কিশোর কান্তি দাশ প্রমুখ।
এ সময় প্রেস ক্লাবের সহসভাপতি স ম ইব্রাহীম, সাংস্কৃতিক সম্পাদক নাসির উদ্দিন হায়দার, গ্রন্থাগার সম্পাদক মিন্টু চৌধুরী, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলীউর রহমান, কার্যকরী সদস্য দেবদুলাল ভৌমিক, মনজুর কাদের মনজুসহ বিপুল সংখ্যক প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।
আলোচনা অনুষ্ঠান শেষে ডায়াবেটিস এর উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি। এরপর ডায়াবেটিস বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। এর আগে ল্যাব এইডের পক্ষ থেকে প্রায় দেড় শতাধিক সাংবাদিক ও তাদের পরিবারের সদস্যদের পরীক্ষা এবং পুষ্টি বিষয়ে পরামর্শ প্রদান করা হয়। বিজ্ঞপ্তি