চট্টগ্রামে আরও ৬০ জন ‘হোম কোয়ারেন্টিনে’

22

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বিদেশ থেকে দেশে আসা আরও ৬০ জনকে চট্টগ্রামে ‘হোম কোয়ারেন্টিনে’ থাকার পরামর্শ দেওয়া হয়েছে। তারা সবাই সুস্থ আছেন। এখনও তাদের মধ্যে কোনো লক্ষণ পাওয়া যায়নি। তারপরও সতর্কতার জন্য তাদেরকে বাসায় কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। গতকাল বুধবার চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।
তিনি বলেন, ৬০ জনের মধ্যে ৫৬ জন ওমরাহ করে মঙ্গলবার সৌদি আরব থেকে দেশে ফিরেছেন। আর চারজন অন্য দেশ থেকে এসেছেন। এর আগে দুবাই ও ইতালি থেকে দেশে আসা ৩১ জনকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছিল। চট্টগ্রামে সব মিলিয়ে বিদেশ ফেরত মোট ৯১ জনকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। তাদের মধ্যে কোনো লক্ষণ নেই। তারা সবাই সুস্থ আছেন। শুধুমাত্র সতর্কতার জন্য তাদের বাসায় কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। এছাড়া বিদেশ ফেরত সবাইকে ১৪ দিনের কোয়ারেন্টিনে পাঠানোর ব্যবস্থা হয়েছে। এই নির্দেশনা না মানলে জেল-জরিমানার বিধান থাকার কথা জানিয়ে সতর্ক করে আসছে সরকার।
এদিকে চট্টগ্রামে আইন শৃঙ্খলা বাহিনী এ বিষয়ে নজরদারি করছে বলে জানান চট্টগ্রাম নগর পুলিশের বিশেষ শাখার উপ-কমিশনার আব্দুল ওয়ারিশ। তিনি বলেন, জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে যাদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে, তারা সঠিকভাবে আছে কিনা সে বিষয়গুলো নিয়ে পুলিশ খবরাখবর নিচ্ছে। আর সংশ্লিষ্ট থানাগুলোকে বলে দেওয়া হয়েছে। বিদেশ ফেরত যাদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে তারা যেন বাসা থেকে বের হয়ে সাধারণ মানুষের সাথে মেলামেশা না করে, সেটার খবরাখবর রাখা হচ্ছে।