গভীর বনে গাঁজার চাষ : অভিযানে ১ জন আটক

14

চকরিয়া প্রতিনিধি

কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের গহীন পাহাড়ে গাঁজার চাষের সন্ধান পেয়েছে র‌্যাব-১৫। পরে অভিযান চালিয়ে দুই হাজার ছোট-বড় গাঁজার গাছ ও বীজসহ জাকের হোসেন (৪০) নামে এক ব্যক্তিকে আটক করে এই বাহিনী।
গত রবিবার রাত ৯ টার দিকে উপজেলার কাকারা ইউনিয়নের পূর্ব কাকারা’র ৮নং ওয়ার্ডের বাদশারটেক এলাকায় এ অভিযান পরিচালনা করে র‌্যাব ১৫ এর একটি আভিযানিক দল। আটক জাকের হোসেন ওই এলাকার জাফর আলমের ছেলে। এ ঘটনায় র‌্যাব বাদী হয়ে গতকাল সোমবার বিকালে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেছেন।
র‌্যাব সূত্র জানায়, জাকের হোসেন মানুষের চোখ ফাঁকি দিতে নিজ বাড়ির পেছনে বিভিন্ন ফলদ গাছের বাগানে প্রথমে গাঁজার বীজ রোপণ করেন। পরে তা একটু বড় হলে অন্যত্র সরিয়ে নিয়ে আবার রোপণ করেন। এভাবেই তিনি আড়াই একর জমিতে গাঁজার চাষ করেছেন। এসব চারা পার্শ¦বর্তী পার্বত্য লামা-আলিকদম উপজেলাসহ নানা জায়গায় বিক্রিও করেন তিনি।
অভিযানে নেতৃত্ব দেওয়া কক্সবাজার র‌্যাব-১৫ এর কোম্পানি কমান্ডার মোহাম্মদ জামিলুল হক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি কাকারা এলাকায় বিশাল এলাকাজুড়ে গাঁজার চাষ, নার্সারি হচ্ছে। পরে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। তিনি আরও বলেন, সাধারণ দৃষ্টিতে গাঁজা ফুলগাছ মনে হওয়ায় প্রতিবেশীদের কেউ তা বুঝতে পারেননি। এ ঘটনায় গতকাল সোমবার বিকালে র‌্যাবের পক্ষ থেকে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।