খেলোয়াড়দের চাপে রেফারির নতি স্বীকার, গোল বাতিল অ্যাওয়ে ম্যাচে ফেনী জেলাকে হারিয়ে আঞ্চলিক চ্যাম্পিয়নের পথে চট্টগ্রাম

6

 

ফেনীর অফসাইড ট্র্যাপ ব্যর্থ, ফাঁকায় বল পেয়ে আগুয়ান গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে পাঠান চট্টগ্রামের চৌকষ ফরোয়ার্ড বোরহান (১-০)। রেফারি গোলের বাঁশি বাজিয়ে সেন্টারে চলে আসেন, সহকারি রেফারিও মিডল লাইনের দিকে আসার পথে বাধা সৃষ্টি করে ফেনীর খেলোয়াড়রা কিন্তু তিনি অফসাইড হয়নি জানিয়ে গোলের সিদ্ধান্তে অটল থাকেন। এ সময় ফেনীর সকল খেলোয়াড় একযোগে সহকারি রেফারির উপর চড়াও হন এবং অফসাইডের দাবিতে তার গায়ে পর্যন্ত হাত দেন।
সহকর্মীকে উদ্ধার করতে এগিয়ে যান রেফারি, তাকেও জিম্মি করে ফেনীর খেলোয়াড়রা। অবস্থা বেগতিক দেখে তাদের প্রবল চাপের মুখে দুই সহকারিকে নিয়ে রেফারি শলা-পরামর্শ করে সবাইকে অবাক করে দিয়ে ৫ মিনিট পর সেই সহকারি রেফারি ফ্ল্যাগ উঁচিয়ে অফসাইড ঘোষণা দিয়ে গোল বাতিল করে দেন।
এবার প্রতিবাদমুখর হয় চট্টগ্রামের খেলোয়াড়-কর্মকর্তারা। এ নিয়ে চরম বাক-বিতন্ডার মাঝে চট্টগ্রামের কর্মকর্তারা উদারতা দেখিয়ে খেলোয়াড়দের মাঠে পাঠালে ১৪ মিনিট অচলাবস্থার পর খেলা শুরু হয়। বাকী সময় দুই দলের খেলোয়াড়দের মাঝে বেশ উত্তেজনা পরিলক্ষিত হয় এবং এরই পরিপ্রেক্ষিতে শারীরিক শক্তি প্রয়োগের প্রবণতা দেখা যায়। ঘন ঘন ফাউল, খেলার সৌন্দর্যে ভাটা পড়ে। তার উপর ফেনীর ডি বক্সে তাদের এক ডিফেন্ডারের হাতে বল লাগলেও রেফারি পরিষ্কার পেনাল্টি এড়িয়ে গিয়ে আবারও বিতর্কের জন্ম দেন। গোল বাতিলের ন্যাক্কারজনক ঘটনাটির জেরে অঘটনের সূত্রপাত দ্বিতীয়ার্ধের ১৬ মিনিটে। ১৪ মিনিট খেলা বন্ধ থাকলেও রেফারি ইঞ্জুরি টাইম দেন মাত্র ৫ মিনিট।
ঘটনাবহুল এ ম্যাচে স্বাগতিক ফেনী জেলাকে হারিয়ে বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের আঞ্চলিক (যমুনা অঞ্চল) চ্যাম্পিয়ন হওয়ার পথে এক পা দিয়ে রেখেছে চট্টগ্রাম জেলা দল। গতকাল অ্যাওয়ে ম্যাচে ফেনীর বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি করেন চট্টগ্রামের ফাহিম উদ্দিন সোহেল। ফেনীর ভাষা শহীদ আবদুস সালাম স্টেডিয়ামে শুরু থেকে স্বাগতিকরা গুছিয়ে খেললেও চট্টগ্রাম জেলা দল ছিল এলোমেলো। তারপরও প্রথমার্ধে গোলশূণ্য ড্রয়ে বিরতিতে যায় দুদল।
৮৬ মিনিটে চট্টগ্রাম জেলা দলের মানিক মাঝমাঠ থেকে সতীর্থের উদ্দেশ্যে ডি বক্সে বল ফেললে তাতে জটলা তৈরি হয়। সেই জটলা থেকে বল নিজের আয়ত্বে নিয়ে জালের ঠিকানা খুঁজে নেন ফাহিম উদ্দিন সোহেল। আগামী ২০ ডিসেম্বর এমএ আজিজ স্টেডিয়ামে ফিরতি ম্যাচে এ দু’দল আবারও মুখোমুখি হবে। গতকালকের খেলায় জেলা দলের খেলোয়াড়দের উৎসাহ যোগানোর জন্য ফেনী স্টেডিয়ামে ম্যানেজার সালাউদ্দিন জাহেদ, কোচ তোহিদুল ইসলাম ও কো-অর্ডিনেটর কাজী জসিম উদ্দিন ছাড়াও জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি এসএম শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক আ ন ম ওয়াহিদ দুলাল, সিজেকেএস কাউন্সিলর সাইফুল্লাহ্ চৌধুরী, সাইফুল আলম খান, আলী হাসান রাজু, এনামুল হক ও ইকবাল মোরশেদ, ক্রীড়া সাংবাদিক জাকির হোসেন লুলু, দেবাশীষ বড়–য়া দেবু ও মো. রাশেদ, ফুটবল সংগঠক সংগঠক মাসুদুর রহমান ও মীর হোসেনসহ অসংখ্য ফুটবল পাগল চট্টগ্রামবাসী উপস্থিত ছিলেন।