ক্যান্সার আক্রান্ত বাবার সেবা করা ছেলেটিই মাকে দিচ্ছে কলিজা

28

নিজস্ব প্রতিবেদক

বাবা দূরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত। দীর্ঘদিন ধরে তার চিকিৎসা চলছে। বাবার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে সন্তান। বাবার চিকিৎসার দৌড়াদৌড়িতে অনেকটায় ক্লান্ত কুমিল্লা মেডিকেল থেকে সদ্য এমবিবিএস পাস করা ডা. মাসুদুল করিম। এমন সময়ে তার মায়ের লিভারে টিউমার ধরা পড়ে। চিকিৎসকরা লিভার প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন। কিন্তু এই সময়ে ডোনার পাওয়া অনেক কঠিন। অবশেষে নিজের লিভারের ৩০ শতাংশ মাকে দান করার সিদ্ধান্ত নেন ডা. মাসুদুল করিম।
ডা. মাসুদের বাড়ি ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নে। তার বাবা ফটিকছড়ি করোনেশন সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক। মাসুদ কুমিল্লা মেডিকেল থেকে সদ্য এমবিবিএস পাস করেছেন। পরিবারে ৩ ভাই-বোনের মধ্যে মাসুদ সবার বড়। বর্তমানে মায়ের চিকিৎসার জন্য ডা. মাসুদ ভারতে অবস্থান করছেন। এ নিয়ে ডা. মাসুদ করিম জানান, সবই আল্লাহর ইচ্ছা। আমার মায়ের সুস্থতার জন্য সবার কাছে দোয়া চাই। নিজের মাকে বাঁচাতে আমার লিভার না হয় একটু দিলাম। আমি নিজেই তো আম্মুর কলিজা। সকলে দোয়া করবেন।
ডা. মাসুদের মামা মোহাম্মদ বাবর জানান, আমার বোন রুবি আকতারের শরীরে গত ৭ মাস আগে একটি টিউমার ধরা পড়ে। তখন ঢাকা পিজি হাসপাতালের ও ভারতের কয়েকজন লিভার বিশেষজ্ঞ চিকিৎসক বোর্ড বসেন। তারা তার লিভারে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন এবং ভারতের দিল্লীর স্যার গঙ্গা নারায়ণ হাসপাতালে অস্ত্রোপচার করেন। সেখানে গত জুন মাসে অস্ত্রোপচারের সময় চিকিৎসকরা দেখতে পান আমার বোনের লিভারে আরো একটি টিউমার রয়েছে। সেটিও অপসারণ করতে গেলে রোগীর জীবন সংকটাপন্ন হয়ে যেতে পারে। তাই তারা দ্বিতীয়টি অপসারণ না করে বিকল্প লিভার খোঁজার কথা বলেন আমাদের। সেই মতো আমরা অনেক আত্মীয়স্বজনও খুঁজি। অবশেষে আমার ভাগিনা ডাক্তার মাসুদ করিম তার মাকে লিভার দেবে বলে জানায়।
ডা. মাসুদের মায়ের অসুস্থতা নিয়ে জোবায়ের রাফি নামে একজন ফেসবুকে লিখেন, মাসুদ আমার ছোট ভাই। তারও কথা ছিল এমবিবিএস পাস করে সবার মত উদযাপন করবে পরিবার ও বন্ধুদের সাথে। মাসুদ তার তার ডাক্তার হওয়া সেলিব্রেট করেছে তবে অন্য সবার মত না। মাসুদের বাবা একজন স্কুল শিক্ষক দীর্ঘদিন ধরে দূরারোগ্য ব্যধি ক্যান্সারে আক্রান্ত। এর মধ্যে হঠাৎ করে আন্টি গত বছর অসুস্থ হয়ে পড়ে, আঙ্কেলের সাথে যোগ হলো আন্টির অসুস্থতা। লিভার ট্রান্সপ্ল্যান্টের সিদ্ধান্ত হয়। পরিবারের অন্য সবার পরীক্ষা-নিরীক্ষা হলো। ছোট দুই ভাই-বোন আর মাসুদের সাথে সবকিছু ম্যাচ করে, বাকি ভাই বোন দুজনের বয়স কম এখনো সবকিছু বুঝার ক্ষমতা হয়ে উঠেনি। মাসুদ সিদ্ধান্ত নিল ওর মাকে বাঁচাতে হলে নিজেকেই কিছু একটা করতে হবে। তাই মাসুদ সিদ্ধান্ত নিল ওর কলিজা দিয়ে ওর মা বেঁচে থাকবে এর থেকে ভালো কাজ জীবনে কি হয়। মাসুদের কলিজার ৩০ শতাংশ ওর মায়ের জন্য ডোনেট করবে।
উল্লেখ্য, লিভার প্রতিস্থাপন হল এমন এক সার্জারি যার মাধ্যমে অসুস্থ লিভারকে সরিয়ে তার জায়গায় সুস্থ লিভার বসিয়ে দেওয়া হয়। লিভার যখন পর্যাপ্তভাবে কাজ করতে পারে না (লিভার বিকল হয়ে যায়) তখন লিভার প্রতিস্থাপন করার কথা ভাবা হয়। প্রাপ্তবয়স্কদের লিভার প্রতিস্থাপন করা হয় মূলত লিভার সিরোসিস হলে। শিশুদের ক্ষেত্রে এর প্রয়োজন হয় বাইলিয়ারি আট্রেজিয়া হলে।