কর্ণফুলীতে ডকইয়ার্ডে জাহাজে আগুন

17

কর্ণফুলী উপজেলার ইছানগর বিএফডিসি মাল্টিচ্যানেল ডকইয়ার্ডে পর্যটকবাহী কাজল নামের জাহাজে আগুন লেগেছে। কক্সবাজার চ্যানেলে চলাচল করা জাহাজটিকে মেরামতের জন্যই ডকইয়ার্ডে আনা হয়েছিল। সেখানে ওয়েল্ডিং করার সময় আগুন লেগে জাহাজটির একাংশ অংশ পুড়ে যায়। কালো ধোঁয়ায় ছেয়ে যায় পুরো এলাকা। গতকাল সোমবার সকাল ৯টায় সংঘটিত এ ঘটনায় ফায়ার সার্ভিস দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে প্রায় আড়াই কোটির টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন পুড়ে যাওয়া এলসিটি কাজলের কোয়ার্টার মাস্টার জাহেদুল হক।
জানা গেছে, এলসিটি কাজল টেকনাফ থেকে সেন্ট মার্টিন রুটে পর্যটকদের পরিবহন করে। তিনমাস আগে কর্ণফুলী উপজেলার ইছানগর বিএফডিসি মাল্টিচ্যানেল ¯িøপওয়ে ডকইয়ার্ডে মেরামতের জন্য জাহাজটি আনা হয়। গত তিন মাসে জাহাজের মেরামতের কাজ প্রায় সম্পন্ন করা হয়। গতকাল সোমবার সকাল সাড়ে নয়টার দিকে ওয়েল্ডিং করার সময় আগুন লেগে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ শুরু করে। দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে জাহাজের কেবিনসহ বেশ কিছু মালামাল পুড়ে যায়।
ফায়ার সার্ভিসের আগ্রাবাদ নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে, জাহাজটি মেরামতের জন্য ডকইয়ার্ডে তোলা হয়েছিল। আগুন লাগার খবর পেয়ে ৩টি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়। ঘটনাস্থল থেকে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ পরিচালক শামীম চৌধুরী জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে ছুটে আসে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আনে। এতে কেবিনসহ বেশকিছু মালামাল পুড়ে গেছে। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিক নির্ধারণ করা যায়নি।