কক্সবাজারে ৫০ হাজার ইয়াবা উদ্ধার, আটক ৩

42

কক্সবাজারে গতকাল পৃথক অভিযানে প্রায় ৫০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে। এছাড়া এসব ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ৩ জনকে।
জানা গেছে, কক্সবাজার সদরের বিসিক এলাকা থেকে ৪৫ হাজার ৭৮০টি ইয়াবাসহ একটি ট্রাক জব্দ করেছে র‌্যাব। এ সময় জসিম উদ্দিন (২৮) ও আলম (৪৮) নামে দুই ইয়াবা ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়। একই সময় সেলিম (৩৫) নামে একজন পালিয়ে যায়। গতকাল মঙ্গলবার বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।
গ্রেপ্তারকৃতদের মধ্যে জসিম উখিয়ার কোর্টবাজারের সওদাগর পাড়ার মৃত নূর আহমদের ছেলে এবং আলম চকরিয়ার ঢেমুশিয়া ইউনিয়নের মৃত ঠান্ডা মিয়ার ছেলে। আলম বর্তমানে রামুর ধোয়াপালংয়ের ডানপাড়ায় বসবাস করছেন। আর পালিয়ে যাওয়া সেলিম টেকনাফের কচুবনিয়ার বাসিন্দা।র‌্যাবের কক্সবাজার অধিনায়ক মেজর মো. মেহেদী হাসান জানান, কতিপয় মাদক ব্যবসায়ী টেকনাফ থেকে একটি ট্রাকে বিপুল পরিমাণ ইয়াবা নিয়ে কক্সবাজারের দিকে আসছে- এমন সংবাদ পেয়ে র‌্যাবের একটি দল অভিযানে নামে। তারা সদরের ঝিলংজা ইউনিয়নের বিসিক শিল্প এলাকা মোড় সংলগ্ন পলিটেকনিক্যাল কলেজের সামনে পাকা রাস্তার উপর চেকপোস্ট বসিয়ে তল্লাশি শুরু করে।
এক পর্যায়ে টেকনাফ থেকে কক্সবাজারগামী একটি ট্রাকের গতিবিধি সন্দেহজনক মনে হলে র‌্যাব সদস্যরা তা থামতে সংকেত দেন। এ সময় ড্রাইভার গাড়িটি রাস্তার পাশে থামিয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। তখন র‌্যাব সদস্যরা ধাওয়া করে গাড়ির চালক জসিম (২৮) ও আলমকে (৪৮) ধরে ফেলেন। ওই সময় সেলিম নামে আরেক ইয়াবা ব্যবসায়ী পালিয়ে যান।
তিনি জানান, দু’জনকে ধরার পর ট্রাকে তল্লাশি করে ৪৫ হাজার ৭৮০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। এ সময় ইয়াবা বহনে ব্যবহৃত ট্রাক (ঢাকা মেট্রো-ড-১১-৭৫২১) এবং দুইটি মোবাইল ফোন সেট ও দুইটি সিম কার্ড জব্দ করা হয়। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মূল্য দুই কোটি ২৮ লাখ ৯০ হাজার টাকা এবং জব্দকৃত ট্রাকের আনুমানিক মূল্য ২০ লাখ টাকা।
মেজর মেহেদী হাসান জানান, গ্রেপ্তারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরে বিভিন্ন মাদক ব্যবসায়ীদের সহযোগিতায় টেকনাফ থেকে কম মূল্যে ইয়াবা কিনে কক্সবাজারসহ দেশের বিভিন্ন অঞ্চলে অধিক মূল্যে বিক্রি করে আসছে। পলাতক ইয়াবা ব্যবসায়ী সেলিমকে ধরতে অভিযান চলছে।
অন্যদিকে কক্সবাজার বিমানবন্দরে গতকাল ইয়াবা নিয়ে ধরা পড়েছেন ইয়াবা পাচারকারী আবদুল্লাহ (৩০)। তার কাছ থেকে সাড়ে ৪ হাজার ইয়াবা উদ্ধার করা হয়েছে।
কক্সবাজার সদর থানার এএসআই আরিফ উল্লাহ জানান, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজার বিমানবন্দরের প্রধান ফটক থেকে ওই ইয়াবা ব্যবসায়ীকে আটক করা হয়। বিমানবন্দরের প্রধান ফটকে আব্দুল্লাহর গতিবিধি সন্দেহজনক মনে হলে তাকে তল্লাশি করা হয়। তখন তার ব্যাগে সাড়ে ৪ হাজার ইয়াবা পাওয়া যায়। আবদুল্লাহ টেকনাফের পুরাতন নয়াপাড়ার মৃত মাহমুদ উল্লাহর ছেলে।