কক্সবাজারে নাগরিক সমাজের ক্ষোভ প্রকাশ

43

কক্সবাজার শহরের চরম অব্যবস্থাপনার বিরুদ্ধে জেগে উঠেছে নাগরিক সমাজ। প্রধান সড়কসহ খানা-খন্দে ভরপুর সকল সড়কের দ্রুত সংস্কার চান তারা।
কক্সবাজার প্রেসক্লাবে আয়োজিত নাগরিক সভায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে স্থানীয়রা বলেন, শহরের প্রধান সড়ক ৯০ শতাংশ নষ্ট হয়ে গেছে। এসব সড়ক যান চলাচল ও লোক চলাচলের উপযোগী নয়। মানুষের দুর্ভোগের সীমা ছাড়িয়েছে। বিশেষ করে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও গর্ভবতী মহিলারা সীমাহীন দুর্ভোগে পড়ছেন। সড়কের বেহাল দশায় পর্যটকরাও বিপাকে পড়ছেন। তাই দলমত নির্বিশেষে সবাই সড়ক সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছেন।
গতকাল সোমবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলা এই নাগরিক সভায় উপস্থিত হন কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ। কক্সবাজার শহরের এই দুই অভিভাবক শহরবাসী দুর্ভোগ ও বেহাল অবস্থা থেকে জনগণ দ্রুত মুক্তি পাবে বলে আশ্বাস দেন তারা।
কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, সড়ক সংস্কারে ১৫০ কোটি টাকার টেন্ডার হয়েছে ইতিমধ্যে। আরো ৩০০ কোটি টাকার টেন্ডার দ্রুত প্রক্রিয়াধীন রয়েছে। আগামী ৬ মাসের মধ্যে কক্সবাজার পৌরসভা বদলে যাবে জানিয়ে তিনি বলেন, আমাকে আরেকটু সময় দিন, একটু ধৈর্য্য ধরুন। শতভাগ উন্নয়ন বুঝিয়ে দেব। তিনি বলেন, ভালো কাজ করার জন্য পরামর্শ দিন, শহরটাকে সাজানোর জন্য সুযোগ দিন। জনগণ যে সম্মান আমাকে দিয়েছে তা আমি ফিরিয়ে দেব।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ বলেন, প্রধান সড়কের উন্নয়নের দায়িত্ব নেওয়াটা আমার বড় ভুল ছিল। জনগণ প্রধান সড়কে দুর্ভোগে আছে, কষ্ট পাচ্ছে এটা আমি অনুভব করি। আমিও ভুক্তভোগী। সোমবার সকাল থেকে আপাতত খানা-খন্দ ভরাটের কাজ শুরু করেছি। তিন দিনের মধ্যে দুর্ভোগ লাঘব করব। তিনি বলেন, প্রধান সড়কের স্থায়ী সংস্কার কাজের জন্য টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে। আগামী কিছুদিনের মধ্যে কাজ শুরু করতে পারব।
নাগরিক সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ স¤পাদক আবু তাহের। সংবাদকর্মী ইমরুল কায়েসের পরিচালনায় নাগরিক সভায় আরো বক্তব্য দেন, কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র মাহবুবুর রহমান, কক্সবাজার চেম্বার অব কমার্সের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা, পৌরসভার সাবেক চেয়ারম্যান নুরুল আবছার, জেলা আওয়ামী লীগ নেতা রাসেদুল ইসলাম, সিভিল সোসাইটির সভাপতি ফজল কাদের চৌধুরী, কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি তোফায়েল আহমেদ, কক্সাবাজার বাঁচাও আন্দোলনের সাধারণ স¤পাদক আয়াছুর রহমান, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদস্য মোহাম্মদ মুজিবুল ইসলাম প্রমুখ।