ইউক্রেনের জন্য ২৫০ কোটি ডলারের নতুন প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

7

পূর্বদেশ ডেস্ক

চলমান যুদ্ধে রাশিয়াকে পরাজিত করতে ইউক্রেনকে শুরু থেকেই বড় ধরনের সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। সবশেষ কিয়েভের জন্য ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। স্ট্রাইকার সাঁজোয়া যানসহ অত্যাধুনিক অস্ত্র রয়েছে এই সামরিক সহায়তা প্যাকেজে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এই অস্ত্রসহায়তার ঘোষণা দেয় পেন্টাগন। নতুন সহায়তা প্যাকেজে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ৫৯টি ব্র্যাডলি ফাইটিং যান অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ৫০টি ব্র্যাডলি অন্তর্ভুক্ত ছিল। ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য কিয়েভকে ১০০টির বেশি এই সামরিক যান দেওয়া হবে।
সবশেষ সামরিক সহায়তার প্যাকেজে হিমার্স রকেট সিস্টেমের জন্য প্রচুর গোলাবারুদও থাকছে। হিমার্স হচ্ছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম। এই হিমার্সের মাধ্যমে রুশ বাহিনীর অস্ত্রের ডিপো ও পোস্টে হামলা চালিয়ে বড় ধরনের প্রভাব ফেলেছে ইউক্রেনের সেনারা। এ পর্যন্ত বেশ কয়েকটি হিমার্স রকেট ইউক্রেনকে দিয়েছে বাইডেন প্রশাসন। এছাড়া রাশিয়ার হামলা প্রতিহতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার জন্য অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে বলেও জানিয়েছে পেন্টাগন।
এদিকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপের বিভিন্ন মিত্র দেশও ইউক্রেনকে নিয়মিত অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করছে। স¤প্রতি দেশটিকে অত্যাধুনিক ট্যাংকসহ আরও ভারী অস্ত্র দেওয়া নিয়েও আলোচনা চলছে। ইউরোপের একাধিক দেশ কিয়েভে অত্যাধুনিক ট্যাংক পাঠানোর পরিকল্পনা করছে। ফ্রান্স, পোল্যান্ড ও যুক্তরাজ্য স¤প্রতি ইউক্রেনে ট্যাংক পাঠানোর প্রতিশ্রæতি দিয়েছে। ফিনল্যান্ডও ট্যাংক পাঠানোর কথা ভাবছে। এ ছাড়া ইউক্রেনের প্রতি সমর্থন জোরালো করার অংশ হিসেবে ট্যাংক ও অতিরিক্ত কামান পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছে ব্রিটিশ সরকার। শীত রাশিয়ার বাহিনীগুলোকে ফের দলবদ্ধ হওয়ার সময় ও বড় ধরনের একটি হামলা চালানোর সুযোগ করে দিতে পারে, এই আশঙ্কায় মস্কোর হামলা মোকাবেলায় আরও সহায়তা দেওয়ার জন্য চাপ দিচ্ছে ইউক্রেইন।
ডিসেম্বরে ওয়াশিংটন সফরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসকে বলেছিলেন, ইউক্রেইনকে দেওয়া সহায়তা কোনো দান নয়, এটি গণতন্ত্রে বিনিয়োগ। তখন মার্কিন সমর্থন অব্যাহত রাখারও আহŸান জানিয়েছিলেন তিনি।