আরেক আসামির জামিন নামঞ্জুর

5

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক ছাত্রীকে যৌন নিপীড়নের মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে আটক আরেক আসামির জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। গতকাল সোমবার জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁঞার আদালতে আসামি সাইফুল ইসলাম ওরফে রাব্বির পক্ষে জামিনের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে আসামিকে কারাগারে পাঠান।
জেলা জজ আদালতের পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী জানান, আসামি কারাগারে থাকা অবস্থায় ভুক্তভোগী টিআই প্যারেডের (শনাক্তকরণ মহড়া) মাধ্যমে তাকে শনাক্ত করেছেন। মামলা এখনও তদন্তাধীন রয়েছে। শুনানি শেষে আদালত অপরাধের গুরুত্ব বিবেচনায় আসামির জামিন আবেদন নামঞ্জুর করেন। এর আগে গত ১৩ সেপ্টেম্বর এ মামলার অন্যতম আসামি নূর হোসেন শাওন আদালতে জামিন আবেদন করলে সেটিও নামঞ্জুর করা হয়। ওইদিন আদালত যৌন নিপীড়নের ঘটনায় আসামিদের ধারণ করা ভিডিও যাতে অন্তর্জালে ছড়িয়ে না পড়ে, সে বিষয়ে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশও দেয়া হয়েছিল।
গত ১৭ জুলাই রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ‘হতাশার মোড়’ থেকে হলে ফেরার পথে এক ছাত্রী ও তার বন্ধুর পথ আটকে বোটানিক্যাল গার্ডেন এলাকায় নিয়ে যৌন নিপীড়ন করেন কয়েকজন। এক পর্যায়ে ওই ছাত্রীকে ধর্ষণের চেষ্টাও করা হয় বলে অভিযোগ। পরে ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে অভিযোগ করলে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত ২০ জুলাই ওই শিক্ষার্থী হাটহাজারী থানায় মামলা করেন। এই ঘটনায় শিক্ষার্থীদের ক্ষোভ-বিক্ষোভের মধ্যে ২২ জুলাই নগরীর বিভিন্ন স্থান থেকে চারজন এবং ২৩ জুলাই বহদ্দারহাট এলাকা একজনকে গ্রেপ্তার করে র‌্যাব। তারা হলেন- মোহাম্মদ আজিম (২৩), নুরুল আবছার বাবু (২২), নূর হোসেন শাওন (২২), মাসুদ রানা (২২) ও সাইফুল ইসলাম (২৪)। এদের মধ্যে আজিম চবি’র ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের এবং নুরুল আবছার বাবু নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। ২৩ জুলাই তাদের আজীবনের জন্য বহিষ্কার করার কথা জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। অন্যদের মধ্যে নূর হোসেন শাওন (২২) হাটহাজারীর ফতেপুর এলাকার জাবেদ হোসেনের ছেলে। তিনি হাটহাজারী কলেজের সমাজ বিজ্ঞানের প্রথম বর্ষের ছাত্র। মাসুদ রানা (২২) হাটহাজারী কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি ঝালকাঠির আশিয়ার গ্রামের আব্দুল মান্নানের ছেলে। আর সাইফুল ইসলাম চবি’র এস্টেট শাখার কর্মচারী শামসুল গাজীর ছেলে। হাটহাজারী কলেজের সাবেক ছাত্র সাইফুল পরিবারের সঙ্গে বিশ্ববিদ্যালয় এলাকায় থাকতেন।