আপদকালীন সময়ে কর্মচারীদের সাহায্য অব্যাহত থাকবে : হানিফ

3

নিজস্ব প্রতিবেদক

কর্মচারীদের আপদকালীন সময়েও সাহায্য অব্যাহত থাকবে জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, ইতোমধ্যেই মালিকপক্ষ থেকে নিহতদের দশ লক্ষ, আহতদের ছয় লক্ষ টাকা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। ডিপোতে যারা কর্মরত ছিল তাদের প্রত্যেকের জন্য আপদকালীন সময়ে সাহায্য সহযোগিতা অব্যাহত থাকবে। দুর্ঘটনার পর থেকেই সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যে যারা আগুনে নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার সার্বিকভাবে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছেন। গতকাল বিকালে সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপো পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।
মাহবুবুল আলম হানিফ বলেন, এটি একটি দুর্ঘটনা। এই দুর্ঘটনায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা আমরা নিরূপণ করবো। দুর্ঘটনার খবর শোনার সাথে সাথেই সরকারের পক্ষ থেকে কিভাবে দ্রæত আগুন নিয়ন্ত্রণে আনা যায় সে উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম টার্গেট ছিল আগুনকে নিয়ন্ত্রণে আনা। এতবড় ঘটনার পরেও এখন পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে এসেছে। যদিও এখনো কিছুকিছু কন্টেইনার থেকে ধোঁয়া বের হচ্ছে।
তিনি বলেন, আমাদের প্রশাসনিক কর্মকর্তারাসহ ফায়ার সার্ভিস ইউনিটগুলো কাজ করছে। তাদের লক্ষ্য হচ্ছে এ আগুনের তাপটা পুরোপুরি নিয়ন্ত্রণে আসার পর ক্ষয়ক্ষতি নিরূপণ করা। তদন্ত করে আগুন লাগার কারণ বের করা হবে। ক্ষয়ক্ষতি যখন আমাদের পরিমাপ হবে তখন এই কন্টেইনার ডিপোর মধ্যে যে ক্ষয়ক্ষতি হয়েছে এবং আগুনের কারণে ডিপোর আশপাশে ব্যক্তিগত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে সবগুলো চিহ্নিত করা হবে, তালিকাভুক্ত করা হবে। সরকার থেকে সর্বোচ্চ পরিমাণ সহায়তা করা হবে।
আওয়ামী লীগের এই নেতা বলেন, দলীয়ভাবে কিছুটা চিকিৎসা সামগ্রী আমরা দিব। পাশাপাশি ত্রাণ কার্যক্রম চালাবো। যেহেতু গতকাল (সোমবার) পর্যন্ত আগুন ছিল যার ফলে এখনই ত্রাণ কার্যক্রম চালানোর মতো সময় হয়নি। আগুন নিয়ন্ত্রণে আসলে দলীয়ভাবে সাহায্য সহযোগিতা করবো। পাশাপাশি ব্যক্তিগতভাবে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের বিষয়ে স্থানীয় নেতাদের নির্দেশনা দেয়া আছে। কন্ট্রোল রুম খোলা হয়েছে সেখানে যোগাযোগ করলে ব্যবস্থা নিব।
এসময় প্রতিনিধি দলের সাথে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এমপি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ। পরে আওয়ামী লীগের প্রতিনিধি দল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সামগ্রী বিতরণ করেন।