আঞ্চলিক মহাসড়কে ‘কিছুটা হলেও টোল চান’ প্রধানমন্ত্রী

19

পূর্বদেশ ডেস্ক

দেশের আঞ্চলিক মহাসড়কগুলোকে ‘কিছুটা হলেও’ টোলের আওতায় আনতে স্থানীয় সরকার মন্ত্রীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কথা জানান। এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, আঞ্চলিক সড়কগুলোকে ধীরে ধীরে টোলের আওতায় আনতে হবে। গ্রামীণ রাস্তায় এখন মেরামতের বিষয়ে বিরাট অভিযোগ আছে। তিনি এ বিষয়ে সচেতন। এ দিকে নজর দেওয়ার জন্য তিনি ‘এলজিইডি মিনিস্ট্রিকে অর্ডার’ দিয়েছেন’।
প্রধানমন্ত্রীর এই নির্দেশনার ব্যাখ্যা করতে গিয়ে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার বলেন, ‘সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব বলেন, ‘আমরা হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করে দিচ্ছি,সেখানে সরকারের ইনভেস্টমেন্ট হচ্ছে। অন্তত আঞ্চলিক মহাসড়কগুলোতে টোল থাকা উচিত’।
এ প্রসঙ্গে শৈশবের স্মৃতিচারণ করে সচিব বলেন, ‘আমরা যখন অনেক ছোট ছিলাম তখন টোল ছিল। আমরা কিন্তু সেই ‘কালচার’ থেকে সরে যাচ্ছি’।
সত্যজিত কর্মকার বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন যে অন্তত কিছুটা হলেও সরকারের সঙ্গে অংশগ্রহণ করার জন্য। যেখানে হিউজ ইনভেস্টমেন্ট হচ্ছে, আঞ্চলিক মহাসড়কগুলোতে ন্যূনতম হারে হলেও কিছুটা টোল আদায়ের নির্দেশ দিয়েছেন। তহালে মানুষের মধ্যেও ওই সংস্কৃতিও গড়ে উঠবে। তবে ছোট-খাট রাস্তা সেগুলোর ক্ষেত্রে বলেন নাই, যেগুলো আঞ্চলিক মহাসড়ক দিয়ে মহাসড়কের দিকে যাচ্ছে, সেসব আঞ্চলিক মহাসড়ক থেকে টোলের কথা বলেছেন’। খবর বিডিনিউজের
দেশে প্রায় ৪ হাজার ৮৯৮ কিলোমিটার আঞ্চলিক মহাসড়কের নেটওয়ার্ক রয়েছে। এছাড়াও রয়েছে জাতীয় মহাসড়ক ও জেলা মহাসড়ক।