হামে আক্রান্ত আরও ১৫ শিশু হাসপাতালে

42

ফটিকছড়িতে হামে আক্রান্ত হয়ে আরো ১৫ শিশুকে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। গতকাল শনিবার তাদের ভর্তি করা হয়। এর আগে গত ৬ ও ৭ সেপ্টেম্বর ১১ শিশুকে ভর্তি করার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে তারা গত ১১ সেপ্টেম্বর হাসপাতাল ছাড়ে। তাদের সকলের বাড়ি উপজেলার বাগানবাজার ইউনিয়নের পাতাছড়া গ্রামের ত্রিপুরা পল্লীতে।
উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক মুহাম্মদ জয়নাল আবেদিন মুহুরী বলেন, আবহাওয়া পরিবর্তন ও শীতের আগমনের সময় সংক্রামক জাতীয় হাম রোগ ছড়ায়। ছোঁয়াচে হওয়ায় একজন থেকে আরেকজন আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে। তিনি বলেন, শিশুরা হামে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুকে হাম প্রতিষেধক টিকা নিতে হয়। আক্রান্ত এলাকাটি দুর্গম ত্রিপুরা পল্লী। সেখানে তারা টিকা নিতে অনীহা দেখায়।
আক্রান্ত শিশুরা হচ্ছে পপি ত্রিপুরা (১২), মৃদুল কুমার ত্রিপুরা (৯), যতিন কুমার ত্রিপুরা (৩), কবিতা ত্রিপুরা (৬), কণিকা ত্রিপুরা (৪), অমর কুমার ত্রিপুরা (৪), আপ্রুতি ত্রিপুরা (৫), সিমান্ত ত্রিপুরা (৪), স্বপন কুমার ত্রিপুরা (১০), কাজল কুমার ত্রিপুরা (৭), দিপল কুমার ত্রিপুরা (৫), ঈপল কুমার ত্রিপুরা (৩), শিউলী ত্রিপুরা (৭), প্রবীণ কুমার ত্রিপুরা (২.৫) এবং বিকাশ কুমার ত্রিপুরা (৮ মাস)। তারা সকলের বাড়ি উপজেলার বাগান বাজার ইউনিয়নের পাতাছড়া গ্রামের ত্রিপুরা পল্লীতে।
স্বাস্থ্যকেন্দ্রের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. অতনু চৌধুরী ১৫ জন শিশু হামে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আলাদাভাবে এদের চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি বলেন, শুধুমাত্র চিকিৎসকের শরণাপন্ন হলে রোগবালাই কমবে না। এ ব্যাপারে নিজে ও পরিবারের সদস্যদের সচেতন হতে হবে। কুসংস্কার বাদ দিয়ে সময়মত শিশুদের টিকা দিতে হবে।