সিনেমা নাটক শর্টফিল্ম তৈরিতে নিষেধাজ্ঞা

52

সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার বিনা অপরাধে তিন বছর জেল খাটা জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা, নাটক, শর্ট ফিল্ম তৈরির বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট। গতকাল বুধবার আদালত এই আদেশ দেন। চলমান মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল।
সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির মামলার আসামি আবু সালেক নামের এক ব্যক্তি। কিন্তু নিরীহ পাটকলশ্রমিক জাহালমকে আবু সালেক হিসেবে চিহ্নিত করে ২৬টি মামলায় আসামি করা হয়। দুদকের মামলায় জাহালম গ্রেপ্তার হন ২০১৬ সালের ৬ ফেরুয়ারি। তিন বছর কারাভোগের পর হাইকোর্টের নির্দেশে গত ৩ ফেরুয়ারি জাহালম মুক্তি পান। টাঙ্গাইলের জাহালম এখন দেশের আলোচিত মানুষ।
২৬ মামলার ভুল আসামি জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা নির্মাণের বিষয়ে দুটি জাতীয় দৈনিক গত ১৩ মার্চ প্রতিবেদন প্রকাশ করে। এ দুটি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে আবেদন করে দুদক। জাহালমের মামলা হাইকোর্টে বিচারাধীন। এ অবস্থায় তার জীবন কাহিনী নিয়ে সিনেমা তৈরি করলে মামলাটির বিচার কাজে ও তদন্তে প্রভাব পড়তে পারে। এ কারণে মামলা নিষ্পত্তির আগে এ ধরনের সিনেমা তৈরির উপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করে দুদক।
দুদকের আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, জাহালম সংক্রান্ত একটি মামলায় দুদকের পক্ষ থেকে মঙ্গলবার একটা আবেদন দিয়েছিলাম। হাইকোর্টের অবকাশকালীন একটি বেঞ্চে শুনানি হয়েছে। শুনানি নিয়ে আদালত রুল নিষ্পত্তি না হওয়া পযন্ত জাহালমকে নিয়ে সিনেমা, নাটক, শর্ট ফিল্ম কিছুই করা যাবে না। এর উপর আদালত নিষেধাজ্ঞা জারি করেছেন।