সিআইইউতে বিপণন বিষয়ক প্রেজেন্টেশন

37

বিপণন ব্যবস্থায় ক্রেতার চাহিদার দিকে নজর রেখে পণ্য তৈরি করতে পারলে বিক্রয় ব্যবস্থাপনায় আসে গতিশীলতা। তবে চাইলেই কি পণ্যটি ঝটপট তৈরি করা যায়? এজন্য চাই যথাযথ কৌশল। চাই ক্রেতার কাছে পছন্দনীয় পণ্য পৌঁছানোর সব ধরণের চ্যালেঞ্জ অতিক্রম। চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউর) মার্কেটিং বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘এফএমসিজি-নতুন পণ্য বাজারজাতকরণ’ বিষয়ক প্রেজেন্টেশন সেশন। সম্প্রতি নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাসে এই সেশনের আয়োজন করা হয়।
পাঠ্যবইয়ের বাইরে ব্যবহারিক জ্ঞানের সঙ্গে শিক্ষার্থীদের পরিচিত করতে এই প্রেজেন্টেশনের আয়োজন করে মার্কেটিং বিভাগ। এতে অংশ নেয় সিআইইউর বিপণন ব্যবস্থাপনা কোর্সের ৩২ জন শিক্ষার্থী। বাংলাদেশে ফাস্ট মুভিং কনজিউমার গুডস (এফএমসিজি) এর বাজার ৯ শতাংশের বেশি সন্তোষজনক হারে বৃদ্ধি পাচ্ছে। অনুষ্ঠানে শিক্ষার্থীরা একটি নতুন এফএমসিজি পণ্য কিভাবে বা কোন কৌশলে সুুনির্দিষ্ট ব্যবহারকারীদের কাছে পৌঁছানো যেতে পারে, সে ব্যাপারে ব্যবহারিক ধারণা নেন। পাশাপাশি পণ্যের মূল্য, কৌশল, বন্টন ও প্রমোশন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
অনুষ্ঠানে সিআইইউর মার্কেটিং বিভাগের প্রধান ও সহযোগি অধ্যাপক ড. রোবাকা শামশের বলেন, এই ধরনের সেশনের মাধ্যমে শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান বৃদ্ধি পায়। তারা পাঠ্যপুস্তক থেকে যেসব ধারণা শিখেছে, সেগুলোর বাস্তব প্রয়োগ করতে পারে এখানে।
অনুষ্ঠানে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত বিশেষ ধরণের ঔষধ বক্স, খাদ্য পরিষ্কার যন্ত্র, কাপড় পরিষ্কার করার মেশিন, ডিটারজেন্ট পাউডার, ক্রিমসহ নিত্য নতুন পণ্য উপস্থাপন করেন। সারাফ তারান্নুম নামের একজন ছাত্রী বলেন, বিশ^ এগিয়ে যাচ্ছে। তাই ব্যবসায়িক ধারণার মানচিত্রটাও পরিবর্তন হচ্ছে ক্রেতার রুচির মধ্য দিয়ে। পুরো আয়োজনটা ভালো লেগেছে।
মিরাজুল ইসলাম নামের আরেক ছাত্র বলেন, পছন্দনীয় পণ্য তৈরি করতে গেলে অনেক গবেষণার প্রয়োজন আছে। কেননা একেক ক্রেতার রুচি একেক রকম। তবে টেকসই ভালো পণ্যটি সবসময় টিকে থাকবে। বিজ্ঞপ্তি