সবজি ও মাছের দাম কিছুটা কমেছে

88

সপ্তাহের ব্যবধানে বাজারে সবজির দাম কিছুটা কমলেও অপরিবর্তিত রয়েছে মাছের দাম। তবে মৌসুম শেষ হওয়াতে অপরিবর্তিত রয়েছে বরবটির দাম। প্রতি কেজি ৩০ টাকার মধ্যে সবজির দাম হওয়া উচিত বলে জানালেন ক্রেতারা।
গতকাল বৃহস্পতিবার নগরীর চকবাজার, কাজীর দেউড়ি ও ষোলশহর কর্ণফুলী মার্কেটসহ বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য পাওয়া যায়।
সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, ঝিঙা, চিচিঙ্গা, কাকরল, ঢেঁড়শ, লাউ, করলাসহ প্রায় সব সবজির দাম আগের চেয়ে কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে। গত সপ্তাহে পটল, শসা, কাকরোল, বাঁধাকপি, ঢেঁড়শ ও লাউয়ের কেজি ছিলো ৬০ টাকা আর গতকাল বিক্রি হয়েছে ৪০ টাকায়।
সবজি দোকানি মো. এরফান বলেন, কচুর লতি, বরবটি, ঝিঙা, চিচিঙ্গা, বাঁধাকপি, ঢেঁড়শ ও কচুর ছড়া কেজিতে বিক্রি হচ্ছে ৪০ টাকায়। আর গত সপ্তাহে দাম ছিলো কেজি ৬০ টাকা। দাম কমে টমেটো বিক্রি হয়েছে কেজি ৮০ টাকা। মিষ্টি কুমড়া ও ধুন্দল বিক্রি হয়েছে কেজি ৩০ টাকায়। এদিকে অপরিবর্তিত রয়েছে কাঁচা মরিচের দাম। কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকায় । গত সপ্তাহের চেয়ে কেজিতে ১০ টাকা বেড়ে বরবটি বিক্রি হচ্ছে ৭০ টাকায়। পেঁপের দাম কেজিতে ১৫ টাকা কমে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।
সিম আর ফুলকপি গত সপ্তাহে বিক্রি হয়েছিলো ১৪০ টাকা কেজি। গতকাল কেজি ১০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।
প্রতি ডজন ডিম গতকাল বিক্রি হয়েছে ৯০ টাকায়।
মাছ বাজার ঘুরে দেখা যায়, লইট্টা মাছ বিক্রি হচ্ছে কেজি ১৩০ টাকায়। পোপা মাছ ৪০০ টাকা, চিংড়ি আকারভেদে ৬০০ থেকে ১২০০ টাকা, ইলিশ আকারভেদে ৮০০ থেকে ১০০০ টাকা, রূপচাঁন্দা ৮৫০ টাকা, দেশি রুই ২৮০ টাকা ও শিং মাছ কেজি ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।
মাছ ব্যবসায়ী মো. রবিউল হোসেন বলেন, সরবরাহ স্বাভাবিক থাকায় দাম একটু কমেছে।
অপরদিকে খাসির মাংস বিক্রি হচ্ছে কেজি ৭৫০ টাকা। ব্রয়লার মুরগি কেজি ১২০ টাকা, দেশি মুরগি ৩৭০ টাকা ও সোনালী মুরগি বিক্রি হচ্ছে কেজি ২০০ টাকায়।
এদিকে অন্যান্য কাঁচা বাজার থেকে কাজীর দেউড়ি বাজারে সবজি ও মাছ-মাংসের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেশি বলে জানান ক্রেতারা। এ বাজারে কেজি ৬০ টাকা নিচে কোনো সবজি নেই।
চকবাজারের কর্মজীবী সাজু ধর বলেন, কাজীর দেউড়ি ভিআইপিদের বাজার। আমরা সাধারণত কমদামে যেখানে পাই সেখানেই বাজার করি। কাজীর দেউড়িতে তো প্রতি কেজি ২০ থেকে ৩০ টাকা বেশি দামে কিনতে হয়।
কাজীর দেউড়ি বাজারে আসা মো. এহছান বলেন, সবজি এবং মাছের দাম আগের সপ্তাহের মতোই রয়েছে।
চট্টগ্রাম কৃষি বিপণন অধিদপ্তরের বাজার কর্মকর্তা মো. সেলিম মিয়া পূর্বদেশকে বলেন, বাজারে সবজির সরবরাহ স্বাভাবিক রয়েছ। সব সবজির দাম তুলনামূলক কমতির দিকে রয়েছে। কিছু কিছু সবজির সিজন এখন শেষের দিকে বিধায় একটু বেশি দামে বিক্রি হচ্ছে। এটি তেমন অস্বাভাবিক কিছু না। নতুন নতুন সবজি আসা শুরু হলে আরও দাম কমবে।