বন্ধুর ফেসবুক হ্যাক করে গুজব রটিয়ে ধরা

73

ফেসবুকে নভেল করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঢাকার যাত্রাবাড়ীর নাইমুর রহমান (১৯) নামের ওই তরুণ তার এক বন্ধুর ফেসবুক আইডি হ্যাক করে করোনাভাইরাসে অনেকের মৃত্যুর গুজব রটিয়েছিলেন বলে পুলিশের ভাষ্য।
এই সঙ্কটময় সময়ে করোনাভাইরাস নিয়ে সোশাল মিডিয়ায় গুজব ছড়ালে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি আইনশৃঙ্খলা বাহিনী আগেই দিয়েছিল। গতকাল বুধবার পুলিশ সদর দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সাইবার পুলিশের একটি বিশেষ দল প্রযুক্তিগত সহায়তায় নাইমকে যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেপ্তার করে।
গত ২৯ মার্চ সাইবার মনিটরিং টিম ফেসবুকে একটি বিভ্রান্তিকর পোস্ট শনাক্ত করে, যাতে বলা হয়েছিল- ‘এইমাত্র জানা গেল আমাদের শনির আখড়ায় ও সাইনবোর্ড এলাকায় ২৭ জন মারা গেছে করোনাভাইরাসে’।
নাইম পুলিশের পেইজে ওই ফেসবুক পেইজের লিংকটি দিয়েছিলেন, কিন্তু পরে নাইমকে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে, তিনিই তার এক বন্ধুকে ফাঁসাতে তার ফেসবুক একাউন্ট হ্যাক করে ওই পোস্ট দিয়েছিলেন।
নাইম পুলিশকে জানায়, ওই বন্ধু একবার তাকে মারধর করেছিলেন। তার প্রতিশোধ নিতে তিনি এই কাজ করেন। পুলিশ বলছে, নাইমের মোবাইলসহ বিভিন্ন ডিভাইস জব্দ করেছে সাইবার পুলিশ সেন্টার। তিনি একজন ‘কন্ট্রাক্ট হ্যাকার’, টাকার বিনিময়ে তিনি হ্যাকিং করেন। নাইমের বিরুদ্ধে কদমতলী থানায় বুধবার একটি মামলা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। খবর বিডিনিউজের