পড়া শেষে বিদেশ না গিয়ে দেশে সেবা দিন

37

পড়াশোনা শেষে বিদেশ না গিয়ে দেশে সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহবান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, একজন চিকিৎসক সৃষ্টি করতে সরকারের অনেক বিনিয়োগ হয়। কিন্তু পড়াশোনা শেষে তারা যদি বিদেশে চলে যান, তাহলে অনেক ক্ষতি হয়। এতে স্বাস্থ্যসেবার মান উন্নয়নে বাঁধার সৃষ্টি হয় বলে জানান তিনি।
গতকাল শুক্রবার বিকালে ডেন্টাল অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন চট্টগ্রামের অভিষেক উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগরের জিইসি ওয়েলপার্ক রেসিডেন্সে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। খবর বাংলানিউজের
শিক্ষা উপমন্ত্রী বলেন, দেশে প্রয়োজনের তুলনায় দন্ত চিকিৎসক অনেক কম। ১৬ কোটি মানুষের জন্য মাত্র ১২ হাজার দন্ত চিকিৎসক রয়েছেন। তবে সরকার দন্ত চিকিৎসা সেবা প্রান্তিক পর্যায়ে নিয়ে যেতে বিসিএসে দন্ত চিকিৎসক নিয়োগের ব্যবস্থা করেছে। এ ছাড়া চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি ডেন্টাল কলেজ করা হচ্ছে বলেও জানান তিনি।
সরকারের সাফল্য তুলে ধরে নওফেল বলেন, এক সময় ঢাকা শহরের কোটি টাকার বাড়িতে পানি থাকতো না। মাঝে মাঝে বিদ্যুৎ আসতো। কিন্তু আওয়ামী লীগ সরকার সেটি পরিবর্তন করেছে। এখন মাঝে মাঝে বিদ্যুৎ যায়। তবে সামগ্রিক উন্নয়ন একটি দীর্ঘ প্রক্রিয়া। জনগণকে সেটি বুঝতে হবে।
বাংলাদেশের উন্নয়ন বিশ্বে এখন গবেষণার বিষয় উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ বাংলাদেশের দ্রæত এগিয়ে যাওয়াকে অভাবনীয় বলছে। তারা জানতে চায়ছে কীভাবে এটি সম্ভব হয়েছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ডা. হুমায়ুন কবির বুলবুল, চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটের প্রধান ডা. আকরাম পারভেজ চৌধুরী, সাবেক প্রধান সৈয়দ মোরশেদ মাওলা, তৈয়ব শিকদার, স্যার মরিস ব্রাউন ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান এম সাইফুল ইসলাম, লায়ন্স ফাউন্ডেশন চট্টগ্রামের সচিব এম শফিকুল ইসলাম ভূইয়া।
এছাড়াও উপস্থিত ছিলেন ডেন্টাল অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন চট্টগ্রামের সভাপতি শাহেকুল জাব্বার, সাধারণ সম্পাদক মো. কামরুল হাসান, বিজ্ঞান ও গবেষণা সম্পাদক আবু সাঈদ ইবনে হারুন, সাংগঠনিক সম্পাদক এসএম শাহাদাত হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম. সরওয়ার কামাল প্রমুখ।