পথহারাদের মুক্তির পথ দেখিয়েছেন তৈয়্যব শাহ্

148

উপমহাদেশের প্রখ্যাত সাধক, আওলাদে রাসুল হযরত আল্লামা হাফেজ কারী সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্র (র.) ২৭তম ওফাত দিবস উপলক্ষে গতকাল শনিবার আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা ময়দানে সালানা ওরস ও মাহফিল অনুষ্ঠিত হয়।
জামেয়ার চেয়ারম্যান প্রফেসর আলহাজ মোহাম্মদ দিদারুল ইসলামের সভাপতিত্বে দিনব্যাপী অনুষ্ঠানে মেহমান ছিলেন পিএইচপি ফ্যামেলির চেয়ারম্যান আলহাজ সুফি মুহাম্মদ মিজানুর রহমান চৌধুরী। তিনি বলেন, আউলিয়ায়ে কেরাম মানবজাতিকে সদা আল্লাহ-রাসুলের প্রদর্শিত পথে চলার শিক্ষা দেন। পথভ্রষ্ট মানবজাতির মৃত আত্মাকে জীবিত করেন। হযরত সৈয়্যদ মুহাম্মদ তৈয়্যব শাহ্ শরীয়ত-তরিকত অনুসরণে অগণিত পথহারা মুসলমানকে মুক্তির পথ দেখিয়েছেন, এ জন্য আমরা গর্বিত।
মাহফিলে বক্তারা বলেন, আল্লামা তৈয়্যব শাহ্ ছিলেন শরীয়ত ও তরিকতের সমন্বয়কারী এবং দ্বীনের পুনর্জীবনে এক ক্ষণজন্মা আধ্যাত্মিক মহাপুরুষ। তিনি ঈমান-আকিদাকে সুদৃঢ় রেখে নবী মোস্তফার (দ.) সুন্নাত মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিফলনে যে শিক্ষা দিয়ে গেছেন, তা যথার্থ অনুসরণে ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তি স¤ভব। আল্লামা তৈয়্যব শাহ্র নির্দেশিত পথে চললে যাবতীয় অন্যায় ও পাপের বেড়াজাল থেকে মুক্তি পাওয়া যাবে।
এতে বক্তব্য রাখেন আনজুমান ট্রাস্ট’র সেক্রেটারি আলহাজ মোহাম্মদ আনোয়ার হোসেন, কেন্দ্রীয় গাউসিয়া কমিটির
চেয়ারম্যান আলহাজ পেয়ার মোহাম্মদ, জমেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার প্রধান মুহাদ্দিস আল্লামা হাফেয মুহাম্মদ সোলাইমান আনসারী, সিনিয়র আরবী প্রভাষক আলহাজ মাওলানা হাফেয মুহাম্মদ আশরাফুজ্জামান আলকাদেরী, আরবি প্রভাষক আলহাজ মাওলানা আবুল আসাদ মুহাম্মদ জুবাইর রেজভী, মাদরাসা-এ তৈয়্যবিয়া ইসলামিয়া সুন্নিয়া ফাযিল’র অধ্যক্ষ আলহাজ মাওলানা মুহাম্মদ বডিউল আলম রেজভী, সোবহানীয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মুহাম্মদ হারুনুর রশিদ আল-কাদেরী, আল-আমিন বারিয়া সুনিèয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মুহাম্মদ ইসমাঈল নোমানী, আনজুমান ট্রাস্ট পরিচালনাধীন বিভিন্ন মাদ্রাসার ওলামায়ে কেরাম প্রমুখ।
উপস্থিত ছিলেন আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট’র এ্যাসিস্টেন্ট সেক্রেটারি এসএম গিয়াস উদ্দিন শাকের, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি প্রফেসর কাজী সামশুর রহমান, কেন্দ্রীয় গাউসিয়া কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান মুহাম্মদ আনোয়ারুল হক, কেন্দ্রীয় সচিব সাহাজাদ ইবনে দিদার, আনজুমান ট্রাস্ট’র সদস্য মুহাম্মদ তৈয়বুর রহমান, মোহাম্মদ নূরুল আমিন, শেখ নাসির উদ্দিন আহমেদ, নূর মোহাম্মদ কন্ট্রাক্টর, মুহাম্মদ কমরুদ্দিন সবুর, মুহাম্মদ আব্দুল হাই মাসুম, কেদ্রীয় গাউসিয়া কমিটির যুগ্ম সচিব এডভোকেট মুহাম্মদ মোছাহেব উদ্দিন বখতেয়ার, মুহাম্মদ মাহাবুবুল হক খান, সাংগঠনিক সম্পাদক এসএম মাহাবুব এলাহী সিকদার, গাউসিয়া কমিটি মহানগর সভাপতি মুহাম্মদ আবুল মনছুর, সম্পাদক মোহাম্মদ মাহবুবুল আলম, যুগ্ম সম্পাদক খায়ের মোহাম্মদ, সহ সম্পাদক ছাবের আহমদ, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ সাদেক হোসেন পাপ্পু, সহ সাংগঠনিক সম্পাদক হাফেজ মুহাম্মদ আজাহারুল হক আজাদ, অর্থ সম্পাদক মুহাম্মদ মনোয়ার হোসেন মুন্না, গাউসিয়া কমিটি উত্তর জেলার সম্পাদক এডভোকেট মুহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী, গাউসিয়া কমিটি দক্ষিণ জেলার সম্পাদক মাস্টার মুহাম্মদ হাবিবুল্লাসহ ওলামায়ে কেরাম, বুদ্ধিজীবী, সরকারি-বেসরকারি কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন আনজুমান ট্রাস্ট’র সদস্য মুহাম্মদ আবদুল হামিদ।
ওরস উপলক্ষে আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় জামেয়ার হোস্টেল সুপার মাওলানা আবু তাহের ও মাওলানা মুহাম্মদ ইলিয়াছের পরিচালনায় বা’দে ফজর থেকে জোহর পর্যন্ত খতমে গাউসিয়া ও মিলাদ শরীফ, মাওলানা কাজী ছালেকুর রহমানের পরিচালনায় খতমে কুরআন মাজিদ, বোখারী শরীফ, মজমুয়ায়ে সালাওয়াতে রসুল (দ.) সম্পন্ন করা হয়। বেলা ৩টা থেকে অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তেলোয়াত ও তরজমা করেন জামেয়ার শিক্ষার্থী হাফেজ মুহাম্মদ রেজা, নাতে রাসুল (সা.) পরিবেশন করেন শিক্ষার্থী মুহাম্মদ আব্দুল কাদের।
সালাত-সালাম পরিবেশন করেন জামেয়ার শিক্ষক মাওলানা কারী মুহাম্মদ ইব্রাহীম ও সহকারী মাওলানা মুহাম্মদ জয়নুল আবেদীন চৌধুরী এবং জামেয়ার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আল্লামা মুফতি কাজী মুহাম্মদ আবদুল ওয়াজেদ বাংলাদেশসহ সারাবিশ্বের মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন। বাদ এশা-তাবারুক বিতরণের মাধ্যমে মাহফিলের সমাপ্তি হয়।
এদিকে আনজুমান ট্রাস্ট’র পরিচালনাধীন ঢাকা মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়্যবিয়া কামিল মাদ্রাসাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলার মাদ্রাসাসমূহ ও খানকাহ্ এবং ভারত, পাকিস্তান, বার্মা, দক্ষিণ আফ্রিকা ও মধ্যপ্রাচ্যসহ অনেক দেশে যথাযোগ্য মর্যাদায় আল্লামা তৈয়্যব শাহ্র ওফাত দিবস পালিত হয়। বিজ্ঞপ্তি