দাবি মানলো ভারত বেনাপোল দিয়ে রফতানি শুরু

37

অবশেষে বেনাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের সঙ্গে সমঝোতার মাধ্যমে আমদানিতে রাজি হয়েছে ভারতীয় পক্ষ। এর ফলে ১ জুলাই বন্ধ হয়ে যাওয়া দুই দেশের বাণিজ্য আবারও শুরু হয়েছে চার দিন পর আজ রবিবার (৫ জুলাই)।
এদিন বিকেল সাড়ে পাঁচটার সময় বেনাপোলে রফতানির জন্য দাঁড়িয়ে থাকা বাংলাদেশি পণ্যবাহী ট্রাকগুলো ভারতের পেট্রাপোল সীমান্তে রফতানির উদ্দেশে প্রবেশ শুরু করে। এর মাধ্যমে দীর্ঘ সাড়ে তিন মাস পর ভারতে বাংলাদেশি পণ্য রফতানি শুরু হলো।
বন্দরের একটি সূত্র জানায়, ভারতীয় পক্ষ করোনাভাইরাসের কারণে নিরাপত্তা ইস্যু দেখিয়ে বাংলাদেশি পণ্য গ্রহণ করছিল না। ফলে তাদের একচেটিয়া বাণিজ্য চলছিল। আর বাংলাদেশি রফতানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছিলেন। ফলে বিষয়টি নিয়ে দীর্ঘ বৈঠক হয়েছে। অবশেষে তারা বাংলাদেশি ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে পণ্য পাঠাতে বলেন।
বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারত আমদানি পণ্য দিলেও তারা বাংলাদেশি রফতানি পণ্য গ্রহণ করছিল না। যার জন্য রফতানিকারকরা ভারত থেকে আসা আমদানি বাণিজ্য গত ১ জুলাই সকাল থেকে বন্ধের ঘোষণা দেয়। আলাপ আলোচনা করে দীর্ঘ সাড়ে তিন মাস পর ভারত বাংলাদেশি রফতানি পণ্য নিচ্ছে। করোনার ক্রান্তিসময়ে স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নির্দেশনা মেনে আজ বিকেল সাড়ে ৫টা থেকে রফতানি শুরু হয়েছে। রফতানি বাণিজ্য সচল হওয়ায় স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের মধ্যে।