‘দাদাগিরি’র পিচে লক্ষণ-শেবাগ-ভাজ্জিরা

95

ব্যাট করতে নামছেন বীরেন্দর শেবাগ। ওদিকে প্যাড পরে প্রস্তুত ভিভিএস ল²ণ ও মোহাম্মদ কাইফ। তাদের সঙ্গে বোলিংয়ে ঝড় তুলতে রয়েছেন জহির খান। স্পিন আক্রমণ তো আরও শক্তিশালী, হরভজন সিংয়ের সঙ্গী রবিচন্দ্রন অশ্বিন। নেতৃত্বে সৌরভ গাঙ্গুলী। না, কোনও ম্যাচের দৃশ্যপট নয় এটি, ভারতীয় টিভি চ্যালেন ‘জি বাংলা’র জনপ্রিয় অনুষ্ঠান ‘দাদাগিগি’র মঞ্চে পুনর্মিলন হয়েছে তাদের। তবে ‘দাদাগির’র সেটকে কাল্পনিক স্টেডিয়াম বানালে ভারতের দুর্দান্ত দলের ছবিই ফুটে ওঠে তাতে। ৬ ডিসেম্বর শুট হয়েছে ‘দাদাগিরি’র বিশেষ পর্ব ‘দাদা তোমাকে সেলামে’র। সঞ্চালক যথারীতি সৌরভ। অধিনায়কের দায়িত্ব নিয়ে ভারতীয় দলকে যিনি সাফল্যের পথ দেখিয়েছেন। অবসরের পর সাবেক এই ব্যাটসম্যান এখন বিসিসিআইয়ের সভাপতি। খেলোয়াড়ি জীবনে তিনিই ছিলেন লক্ষণ-শেবাগ-হরভজনদের অধিনায়ক। সেই ছবিটাই যেন ফিরে এলো ‘দাদাগিরি’র পিচে।
সৌরভ একে একে মঞ্চে ডেকে নেন ল²ণ, শেবাগ, ভাজ্জি, জহির, কাইফ ও অশ্বিনকে। অনুষ্ঠানের রীতি অনুযায়ী খেলা চালিয়ে যাওয়ার ফাঁকে ফাঁকে প্রত্যেকে ডুব দেন স্মৃতির সরোবরে । আড্ডা, খুনসুটি, নাচে-গানে যেমন আকর্ষণীয় হয়ে ওঠে মুহূর্তগুলো, তেমনটি তাদের প্রত্যেকের ক্রিকেট ক্যারিয়ারে অধিনায়ক সৌরভের গুরুত্ব কতটা, সেটাও উঠে এসেছে ‘দাদাগিরি’র বিশেষ পর্বে।
শেবাগ যেমন বলেছেন, ‘মিডল অর্ডার ব্যাটসম্যান থেকে আমি ওপেনার হয়েছি দাদার কারণেই।’ হরভজন আরও বেশি কৃতজ্ঞ, ‘সবাইকে আমি বলতে চাই, ওই সময় সৌরভ গাঙ্গুলি যদি আমার অধিনায়ক না হতেন, তাহলে হয়তো আমি অন্য কোথাও থাকতাম, অন্য কোনও কাজ করতাম। ধন্যবাদ দাদা, আমার পাশে থাকার জন্য।’
ক্রিকেটের সঙ্গে হরভজন যে ভালো নাচতে পারেন, সেটাও দেখা যাবে আজ (রবিবার) প্রচার হতে যাওয়া ‘দাদাগিরি’র বিশেষ এই পর্বে। বরেণ্য কণ্ঠশিল্পী উষা উত্থুপের গানে সৌরভ নিজেও নেচেছেন শেবাগ-হরভজনদের সঙ্গে। সব মিলিয়ে উপভোগ্য একটি পর্বই দেখতে চলেছেন দর্শকেরা।