এনসিটির বিকল হওয়া গ্যান্ট্রিক্রেন সচল

59

বিকল হওয়ার ৩৮ ঘন্টার পর চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি ) ৪-এ স্থাপিত ১৩ নম্বর গ্যান্ট্রিক্রেন চালু হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে এই ক্রেনটি সচল হয়েছে।
ক্রেনটি অচল হয়ে পড়ায় নোঙর করা পুটনাম জাহাজ ৯ থেকে কন্টেইনার খালাস ব্যাহত হয়ে পড়ে। এই কারণে জাহাজটি গতকাল সোমবার সকালে এনসিটি ত্যাগ করার সিডিউল থাকলেও সম্ভব হয়নি। তবে সোমবার রাতে চট্টগ্রাম বন্দর ত্যাগ করবে বলে জানান স্থানীয় এজেন্ট বিএস কার্গো এজেন্সি লিমিটেড।
বন্দর সূত্রে জানা যায়, গত শনিবার রাত পৌনে ৯ টার দিকে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ৪-এর ১৩ নম্বর গ্যান্ট্রিক্রেনটির ওয়্যার ছিঁড়ে যায়। এতে বিকল হয়ে পড়ে ক্রেনটি। এ কারণে সব কন্টেইনার নামাতে না পারায় নোঙর করা লাইবেরীয় পতাকাবাহী জাহাজ পুটনাম ৯-এর পাইলট বুকিং বাতিল করা হয়। গতকাল সোমবার সকালের জোয়ারে জাহাজটির নোঙর তোলার কর্মসূচি ছিল। বিকল হওয়ার ৩৮ ঘন্টা পর ক্রেনটি সচল হওয়ায় সোমবার রাতে বন্দর ত্যাগ করার কথা ছিল।
এই বিষয়ে বিএস কার্গো এজেন্সি লিমিটেডের জেনারেল ম্যানেজার এম খায়রুল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, শনিবার রাত ৯ টা ২০ মিনিটের সময় ক্রেনটির ওয়্যার ছিঁড়ে যায়। এতে নোঙর করা জাহাজ পুটনাম ৯ থেকে কন্টেইনার খালাস ব্যাহত হয়। সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে সচল হয়। সকালে এনসিটি ত্যাগের সিডিউল থাকলেও রাতে বন্দর ত্যাগ করবে। এছাড়া অবশিষ্ট কন্টেইনারসমূহ নামানোর পরে পরবর্তী জোয়ারে জাহাজটি বন্দর ছেড়ে যেতে পারে বলে জানান তিনি।
এদিকে ২০ ফেব্রূয়ারি পুটনাম-৯ কলম্বো থেকে কন্টেইনার নিয়ে বঙ্গোপসাগরের বহির্নোঙরে পৌঁছে। শনিবার চট্টগ্রাম বন্দরের এনসিটি টার্মিনালে নোঙর ফেলে এটি। এই জাহাজ থেকে ৩টি গ্যান্ট্রিক্রেন দিয়ে কন্টেইনার নামানো হচ্ছিল। এরমধ্যে জাহাজের কন্টেইনার নামানোর জন্য দু’টি ক্রেনে কাজ চললেও হঠাৎ করে ১৩ নম্বর গ্যান্ট্রিটি বিকল হয়ে পড়ে। এসময় আরও ১০৩ টিইইউস কন্টেইনার নামানোর অপেক্ষায় ছিল। অপর গ্যান্ট্রি দিয়ে কিছু কন্টেইনার নামানোর পর অবশিষ্ট রয়েছে যায় ৫৫ টিইইউস।