ঈদকে ঘিরে সতর্কাবস্থানে প্রশাসন

31

জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, ঈদকে টার্গেট করে জঙ্গি-সন্ত্রাসীরা যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে ও ঈদ জামাতে কোনোধরনের হামলা করতে না পারে সে লক্ষ্যে প্রশাসন সতর্কাবস্থানে থাকবে। সকল প্রকার পদক্ষেপ নেয়া হবে। তিনি গতকাল রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা আইন- শৃঙ্খলা কমিটির সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
জেলা প্রশাসক বলেন,পবিত্র মাহে রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণে রাখা ও ভেজাল খাদ্য রোধে নগরীর পাইকারী ও খুচরা বাজারে জেলা প্রশাসনের উদ্যোগে মাসব্যাপী বাজার মনিটরিং কার্যক্রমসহ মোবাইল কোর্টের অভিযান অব্যাহত রয়েছে। ভালো পাকা কলার মূল্য ডজনপ্রতি যাতে ১২০ টাকার অধিক না হয় সে লক্ষ্যে আড়তে অভিযান চালানো হচ্ছে। উপজেলা পর্যায়েও একই কার্যক্রম চলমান রয়েছে। আইন-শৃংখলা বাহিনী, ক্যাব, বাজার কমিটির নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টদের নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ টানা বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করার ফলে পণ্যের মূল্য বাড়েনি।
আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নির্বিঘ্নে কেনাকাটার সুবির্ধাথে মার্কেট-শপিং মলের আশপাশে নিরাপত্তা নিশ্চিতকরণ, ছিনতাই ও মলম পার্টিসহ বিভিন্ন অপরাধ রোধে প্রশাসন কঠোর নজরদারীতে রয়েছে। অসাধু ব্যবসায়ীরা যাতে ঈদের অজুহাতে কাপড়ের মূল্য বৃদ্ধি করতে না পারে সে দিকে নজরদারী রয়েছে। বড় বড় মার্কেটগুলোতে থাকছে বাড়তি নিরাপত্তা। ঈদের আনন্দ উপভোগ করতে বাসা-বাড়িতে তালা দিয়ে অনেকে শহর ছেড়ে গ্রামে চলে যাবে। সে সময় যাতে কোনোধরনের চুরি-ডাকাতি সংঘটিত না হয় সে ব্যাপারে পুলিশ-র‌্যাবসহ আইন-শৃংখলা বাহিনীর সর্বোচ্চ নজরদারী থাকবে। ঈদে নিজ নিজ এলাকার পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইন-শৃংখলা বাহিনীর পাশাপাশি জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে। যে কোনো মূল্যে পবিত্র ঈদুল ফিতরের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হবে। ডিসি বলেন, কর্ণফুলী নদীর পাড়ের বেশ কিছুু অবৈধ স্থাপনা ইতোমধ্যে উচ্ছেদ করা হয়েছে। বাকি অবৈধ স্থাপনাগুলো শীঘ্রই উচ্ছেদ করা হবে। গরু চুরি রোধ, অবৈধ বালি উত্তোলন ও ব্যাটারি চালিত রিকশা বন্ধের পাশাপাশি সড়কে যত্রতত্র গাড়ী পার্কিং, রাস্তা দখল করে দোকান নির্মাণসহ বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
সভায় জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, পবিত্র মাহে রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে সকল উপজেলায় আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে। ঈদে মানুষের কেনাকাটার সুবিধার্থে সড়কে যানজট নিরসন ও মার্কেটগুলোর আশপাশের এলাকায় ছিনতাইসহ নানা অপরাধ রোধে পোষাকধারী পুলিশ কাজ করছে। সন্ত্রাস , জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। এবার সাদা পোষাকে জেলার কোনো পুলিশ সদস্য দায়িত্ব পালন করবে না। রাস্তার উপর অবৈধ দোকান, অবৈধ পার্কিং, রেজিস্ট্রেশন বিহীন সিএনজি অটোরিকশা ও অবৈধ ব্যাটারি রিকশার কারণে হাটহাজারী সহ বিভিন্ন উপজেলা সদরে ও গুরুত্বপূর্ণস্থানে যানজট সৃষ্টি হয়। কারা এগুলোর পেছনে জড়িত রয়েছে তাদেরকে চিহ্নিত করবো। ঈদের ছুটিতে চুরি-ডাকাতি রোধসহ বাসা-বাড়ির নিরাপত্তার বিষয়গুলোও গুরুত্ব সহকারে দেখা হবে।
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে সভায় মাল্টিমিডয়ার মাধ্যমে গত এপ্রিল মাসের খাতওয়ারি অপরাধ চিত্র, সভার সিদ্ধান্ত ও অগ্রগতি তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আবু হাসান সিদ্দিক।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মো. মোজাফফর আহম্মদ, জেলা আনসার কমাড্যান্ট মোহাম্মদ সাইফুজ্জামান, জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট একেএম সিরাজুল ইসলাম চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, আব্দুল জব্বার চৌধুরী, নুরুল আলম, এসএম রাশেদুল আলম, হোসাইন মো. আবু তৈয়ব, মো. জসিম উদ্দিন, মোতাহেরুল ইসলাম চৌধুরী, আলহাজ মো. খলিলুর রহমান, চৌধুরী মো. গালিব ও ফারুক আহমদ, বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক গ্রæপের সভাপতি মো. আব্দুল মান্নান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার, মোহাম্মদ রুহুল আমীন, শেখ জোবায়ের আহমদ, মোহাম্মদ মোবারক হোসেন, মোহাম্মদ মাসুদুর রহমান, মিল্টন রায়, মো. রুহুল আমিন, মো. শামীম হোসেন, মো. মুশফিকুর রহমান, আ.ন.ম বদরুদ্দোজা, তৌছিফ আহমদ, সৈয়দ শামসুল তাবরীজ, হাবিবুল হাসান ও একরামুল সিদ্দিক, চট্টগ্রাম সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমদ, দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জাহেদ হোসেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম মেট্রো অঞ্চলের উপ-পরিচালক শামীম আহমেদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক একেএম শওকত ইসলাম, পটিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন খান, সীতাকুন্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শম্পা রানী সাহা, হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মাসুম, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামান মোল্লা, রাঙ্গুনিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম চৌধুরী, সিএমপির ট্রাফিক বিভাগের এডিসি (বন্দর) অলক বিশ্বাস), সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন, র‌্যাবের এএসপি কাজী মো. তারেক আজিজ, কোস্ট গার্ড প্রতিনিধি লে. ফাত্তাহ, সিএমপির এসি (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমদ, হিন্দু- বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, পৌর মেয়র মো. গিয়াস উদ্দিন, নিজাম উদ্দিন, অধ্যাপক হারুনুর রশিদ, হাজী আবুল কালাম আবু ও এস এম সিরাজুদ্দৌলা। খবর বিজ্ঞপ্তির